বাংলা নিউজ > ঘরে বাইরে > বছর শেষের আগেই সোনার দাম বাড়তে পারে ৫,০০০ টাকার মতো, মত বিশেষজ্ঞদের
বছর শেষের আগেই সোনার দাম বাড়তে পারে ৫,০০০ টাকার মতো, মত বিশেষজ্ঞদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বছর শেষের আগেই সোনার দাম বাড়তে পারে ৫,০০০ টাকার মতো, মত বিশেষজ্ঞদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বছর শেষের আগেই সোনার দাম বাড়তে পারে ৫,০০০ টাকার মতো, মত বিশেষজ্ঞদের

  • চলতি সপ্তাহে প্রায় তিন মাসের সর্বনিম্ন স্তরে নেমে গিয়েছিল সোনা।

চলতি সপ্তাহে প্রায় তিন মাসের সর্বনিম্ন স্তরে নেমে গিয়েছিল সোনা। তবে সপ্তাহের শেষে তা কিছুটা ঘুরে দাঁড়িয়ে ৪৭,০০০ টাকার গণ্ডি ছাড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে, অদূর ভবিষ্যতে আরও ঘুরে দাঁড়াবে। এমনকী চলতি বছর এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৫২,০০০ টাকায় পৌঁছে যেতে পারে।

রেলিগে ব্রোকিংয়ের সুগন্ধা সচদেব জানিয়েছেন, আপাতত যে ইঙ্গিত, তাতে বড়সড় মাত্রায় পতনের পর ৪৬,৫০০ থেকে ৪৬,৩০০ টাকার সহায়তার স্তরেই শক্তিশালী হচ্ছে সোনা। অদূর ভবিষ্যতে তা ঘুরে দাঁড়াতে পারে। প্রাথমিকভাবে ১০ গ্রাম সোনার দাম ৪৭,৫০০ টাকার দিকে এগিয়ে যাবে হলুদ ধাতু। আগামিদিনে তা আরও ঊর্ধ্বমুখী হয়ে ৪৮,১০০ টাকার কাছে পৌঁছে যেতে পারে। উলটোদিকে ৪৬,৫০০ থেকে ৪৬,৩০০ টাকার সহায়তার স্তরে নেমে গেলে বিক্রয়ের চাপ বাড়বে। তার জেরে সোনার সহায়তার স্তরে ৪৫,৫০০ টাকা থেকে ৪৫,৩০০ টাকায় নেমে যাবে।

গত মাসে ভারতে ১০ গ্রাম সোনার দাম ২,৫০০ টাকার মতো কমেছে। আপাতত রেকর্ড দরের থেকে ৯,০০০ টাকা কম আছে সোনার। গত বছর অগস্টে ১০ গ্রাম হলুদ ধাতুর দর ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। তারপর চলতি বছরের মাঝামাঝি সময় সোনার দর ৫০,০০০ টাকার কাছে চলে গেলেও এখন তা আবার কমে গিয়েছে।

আইআইএফএল সিকিউরিটিজের অনুজ গুপ্ত জানিয়েছেন, বর্তমানে ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনা সাহায্য পাচ্ছে ৪৬,৫০০ টাকায়। জোরালো সহায়তা ৪৫,৮০০ টাকায় পাচ্ছে। সম্প্রতি সোনার যে দাম কিছুটা বেড়েছে, তা মার্কিন ডলার এবং টাকার মধ্যে হেরফেরের কারণে। তিনি বলেন, ‘আগামী তিন মাসে সোনার দাম ৫০,৫০০ টাকায় পৌঁছে যেতে পারে। আর বছর শেষের মধ্যে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৫২,০০০ টাকা ছুঁয়ে ফেলতে পারে।’

বন্ধ করুন