বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold Prices: টানা ৪ দিন কমল সোনার দাম, ১ মাসে সস্তা হল ৩,০০০ টাকা, পতন রুপোরও
ভারতের পাশাপাশি বিশ্ব বাজারেও আজ কমেছে সোনার দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Gold Prices: টানা ৪ দিন কমল সোনার দাম, ১ মাসে সস্তা হল ৩,০০০ টাকা, পতন রুপোরও

  • বৈশাখ মাস পড়তেই শুরু হয়ে গিয়েছে বিয়ের মরশুম। তারইমধ্যে আবারও বাড়তে শুরু করেছিল সোনার দাম। সেখান থেকে টানা চারদিন সস্তা হল হলুদ ধাতু। যা বিয়ের মরশুমের মধ্যেই ক্রেতা এবং খুচরো ব্যবসায়ীদের স্বস্তি দিচ্ছে। সেইসঙ্গে কমেছে রুপোও। দিনকয়েকের মধ্যেই প্রায় ১,৭০০ টাকার মতো কমে গিয়েছে এক কিলোগ্রাম রুপোর দাম।

টানা চারদিন ভারতীয় বাজারে কমল সোনার দাম। বৃহস্পতিবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২,৫৬৭ টাকা। অর্থাৎ এক মাসে ৩,০০০ টাকার মতো সস্তা হয়েছে হলুদ ধাতু। অন্যদিকে, কমেছে রুপোর দাম। এক কিলোগ্রাম রুপোর দাম ০.৪ শতাংশ কমে ঠেকেছে ৬৮,১৩৬ টাকায়। 

বিশ্ব বাজারেও আজ কমেছে সোনার দাম। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ এবং মূল্যবৃদ্ধির ফলে সুরক্ষিত ধাতু হিসেবে সোনার যে চাহিদা আছে, তা কিছুটা কমিয়ে দিয়েছে US yields। তার প্রভাবে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ কমে ঠেকেছে ১,৯৫১.৭৬ ডলারে। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে কমেছে রুপোর দাম। এক আউন্স স্পট সিলভারের দাম ০.৪ শতাংশ কমে হয়েছে ২৫.০৭ ডলার। হিরের দাম অপরিবর্তিত আছে। 

কত টাকায় সমর্থন পাচ্ছে সোনা এবং রুপো?

‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ মিন্ট’-এ মেহতা ইক্যুইটিসের ভাইস-প্রেসিডেন্ট (কমোডিটি) রাহুল কালান্ত্রি জানিযেছেন, আন্তর্জাতিক বাজারে এক আউন্স সোনা সমর্থন পাচ্ছে ১,৯৩৮ ডলার থেকে ১,৯২৮ ডলারের স্তরে। আবার ১,৯৬২ ডলার থেকে ১,৯৭২ ডলারের স্তরে বাধা পাচ্ছে। ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনার ক্ষেত্রে বাধা মিলছে ৫২,৯৫০ টাকা থেকে ৫৩,১০০ টাকার স্তরে। সেখানে হলুদ ধাতু ৫২,৪২০ টাকা ৫২,২৫০ টাকার স্তরে সমর্থন পাচ্ছে। 

আরও পড়ুন: অনলাইনে সোনার গয়না কেনার ধারা বজায় থাকবে, বলছেন বিশেষজ্ঞ 

রুপোর ক্ষেত্রে ভারতীয় বাজার সমর্থন মিলছে ৬৮,০২০ টাকা থেকে ৬৭,৬৫০ টাকার স্তরে (প্রতি কিলোগ্রামে)। বাধা পাচ্ছে ৬৮,৭৪০ টাকা থেকে ৬৯,২১০ টাকায়। বিশ্ব বাজারে এক আউন্স রুপো ২৪.৯ ডলার থেকে ২৪.৬৮ ডলারের স্তরে সমর্থন পাচ্ছে। বাধা পাচ্ছে ২৫.৩ ডলার থেকে ২৫.৪৮ ডলারের স্তরে।

বন্ধ করুন