বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা টিকার আশার মধ্যে সামান্য উত্থান সোনার, কমল রুপোর দর
করোনা টিকার আশার মধ্যে সামান্য উত্থান সোনার, কমল রুপোর দর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
করোনা টিকার আশার মধ্যে সামান্য উত্থান সোনার, কমল রুপোর দর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনা টিকার আশার মধ্যে সামান্য উত্থান সোনার, কমল রুপোর দর

  • সার্বিকভাবে গত সপ্তাহে ১০ গ্রাম সোনার দর প্রায় ১,২০০ টাকা বেড়েছিল।

করোনাভাইরাস টিকা নিয়ে প্রত্যাশার মধ্যে ভারতীয় বাজারে সামান্য হেরফের হল সোনা ও রুপোর দামের। সোমবার ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯,২৭১ টাকা। এক কিলোগ্রাম রুপোর দাম ০.২ শতাংশ কমে হয়েছে ৬৩,৬৮৪ টাকা।

গত সেশনে গোল্ড ফিউচার্সের দাম ০.২ শতাংশ কমে হয়েছিল ৪৯,২০৯ টাকা। ০.৩ শতাংশ পতনের সাক্ষী ছিল রুপো। তবে সার্বিকভাবে সেই সপ্তাহে ১০ গ্রাম সোনার দর প্রায় ১,২০০ টাকা বেড়েছিল। গত অগস্টে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর থেকে মোটের উপর হলুদ ধাতুর নিম্নমুখী প্রবণতা বজায় আছে।

বিশ্ব বাজারে স্পট গোল্ডের দামের তেমন হেরফের হয়নি। এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৮৩৭ ডলারে দাঁড়িয়েছে। ইতিমধ্যে ব্রিটেন জানিয়েছে, চলতি সপ্তাহ থেকেই সেদেশে ফাইজার এবং বায়োএনটেকের করোনা টিকা মিলবে। পাশাপাশি চলতি সপ্তাহের শেষদিকে সেই টিকা নিয়ে আলোচনায় বসবে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এক উচ্চপদস্থ মার্কিন আধিকারিক আগেই জানিয়েছিলেন, অনুমোদন দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই বণ্টন শুরু হবে। অন্যদিকে, জরুরি ভিত্তিতে করোনাভাইরাস টিকার ব্যবহারের জন্য ইতিমধ্যে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে আবেদন জানিয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)।

কোটাক সিকিউরিটিজের তরফে জানানো হয়েছে, সোনার মতো রুপোর দামের উত্থান-পতন জারি থাকবে। তবে ভালোভাবে ইটিএফ কেনাবেচা শুরু না হলে এখনই হলুদ ধাতুর দামের উত্থান স্থায়ী হবে না বলে ধারণা কোটাক সিকিউরিটিজের।

বন্ধ করুন