বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold Prices: এই সপ্তাহেও সস্তা হল সোনা ও রুপো, কলকাতার বাজারে একধাক্কায় পড়ল দাম
এই সপ্তাহেও সস্তা হল সোনা ও রুপো, কলকাতার বাজারে একধাক্কায় পড়ল দাম। (ছবিটি প্রতীকী)
এই সপ্তাহেও সস্তা হল সোনা ও রুপো, কলকাতার বাজারে একধাক্কায় পড়ল দাম। (ছবিটি প্রতীকী)

Gold Prices: এই সপ্তাহেও সস্তা হল সোনা ও রুপো, কলকাতার বাজারে একধাক্কায় পড়ল দাম

  • কলকাতার বাজারে শনিবার একলাফে অনেকটা কমেছে সোনা এবং রুপোর দাম।

চলতি সপ্তাহে ভারতে সোনার পতন অব্যাহত থাকল। সপ্তাহের শেষ লগ্নে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৭৬ টাকা বা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬,০০০ টাকা। অন্যদিকে, রুপোর পতন তো আরও বেশি হয়েছে। এক কিলোগ্রাম রুপোর দাম ১,০৭৭ টাকা বা ১.৭৬ শতাংশ কমে হয়েছে ৬০,০০০ টাকা।

তবে দাম কমলেও ভারতের বাজারে সোনার চাহিদা নিম্নমুখী আছে। গয়নার ব্যবসায়ীদের বক্তব্য, করোনাভাইরাসের কারণে সোনার চাহিদা কম আছে। সেইসঙ্গে বিয়ের মরশুমও নেই এখন। তবে আগামিদিনে উৎসব এবং বিয়ের মরশুমের হাত ধরে সোনার চাহিদা আবারও বাড়বে বলে আশাপ্রকাশ করছেন তাঁরা। সংবাদসংস্থা রয়টার্সকে মুম্বইয়ের এক সোনা আমদানিকৃত সংস্থার ডিলার বলেন, ‘সোনা ক্রয়ের প্রবণতা দুর্বল আছে। ক্রেতারা হাতে টাকা রেখে দিচ্ছেন। তাই খুচরো বাজারে সোনার চাহিদা কম আছে।’ 

তারইমধ্যে কলকাতার বাজারে শনিবার একলাফে অনেকটা কমেছে সোনা এবং রুপোর দাম। ১০ গ্রাম হলুদ ধাতুর দাম কমেছে ৫০০ থেকে ৫৫০ টাকার মধ্যে। সপ্তাহের শেষ কর্মদিবসে বাজার বন্ধের সময় ১০ গ্রাম পাকা সোনার দাম ৫৫০ টাকা কমে দাঁড়িয়েছে ৪৬,৯৫০ টাকা। গত সেশনে ১০ গ্রাম গয়না সোনা এবং ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার দাম ছিল যথাক্রমে ৪৫,০৫০ টাকা এবং ৪৫,৭৫০০ টাকা। শনিবার ১০ গ্রাম গয়না সোনার দাম ৪৪,৫৫০ টাকায় দাঁড়িয়েছে। আর ৪৫,২০০ টাকায় নেমে গিয়েছে ১০ গ্রাম হলমার্ক সোনা। অন্যদিকে, বড়সড় পতনের সাক্ষী থেকেছে রুপো। এক কেজি রুপোর দাম কমেছে ১,৫০০ টাকা। তার ফলে এক কেজি রুপোর বাঁটের দাম ৬০,৪০০ টাকায় ঠেকেছে। ১০০ টাকা বেশি পড়ছে এক কেজি খুচরো রুপোর দাম। 

বন্ধ করুন