বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ডের থেকে ১০,০০০ টাকা কম সোনা, পড়ল রুপোর দামও
এক মাসের সবথেকে বেশি দাম হওয়ার পর রেকর্ডের থেকে ১০,০০০ টাকা কম সোনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
এক মাসের সবথেকে বেশি দাম হওয়ার পর রেকর্ডের থেকে ১০,০০০ টাকা কম সোনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রেকর্ডের থেকে ১০,০০০ টাকা কম সোনা, পড়ল রুপোর দামও

  • গতকাল ১০ গ্রাম সোনার দাম ৪৬,৪০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা একমাসে সর্বোচ্চ।

বৃহস্পতিবার ভারতীয় বাজারে পড়ল সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬,৩২০ টাকা। অন্যদিকে, এক কেজি রুপোর দাম ০.৩৪ শতাংশ কমে হয়েছে ৬৬,৪০৫ টাকা।

গত সেশনে অবশ্য সোনার দাম ০.৯ শতাংশ বেড়েছিল। ওই সেশনে ১০ গ্রাম সোনার দাম ৪৬,৪০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা একমাসে সর্বোচ্চ। আর ১.১ শতাংশ পতনের সাক্ষী ছিল রুপো। জিয়োজিতের তরফে জানানো হয়েছে, এমসিএক্স সূচকে ১০ গ্রাম  সোনা ৪৭,০৮০ টাকায় বাধা পাচ্ছে। আর সোনার দাম সহায়তা পাচ্ছে ৪৪,৬০০ টাকায়। গত বুধবার সবথেকে পড়েছিল টাকা। যা দু'বছর সবথেকে বেশি দৈনিক পতন ছিল।

গত এক মাস ধরে ১০ গ্রাম সোনার দাম ৪৫,৭০০ টাকা থেকে ৪৪,১০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনা রেকর্ড ৫৬,২০০ টাকার ছুঁয়ে ফেলেছিল। তারপর থেকে সোনার গ্রাফ নিম্নমুখী আছে। চলতি বছরের প্রথম তিন মাসেই হলুদ ধাতুর দাম পড়েছে প্রায় ৫,০০০ টাকা। আর সার্বিকভাবে রেকর্ড দরের তুলনায় প্রায় ১০,০০০ টাকা কম পড়ছে ১০ গ্রাম হলুদ ধাতুর দর।

বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম অবিচল আছে। এক আউন্স সোনার দাম দাঁড়িয়েছে ১,৭৩৭.০২ ডলার। গত সেশনে সোনার দাম অবশ্য ০.৩ শতাংশ পড়েছিল। সোনাকে সহায়তা করেছে দুর্বল মার্কিন ডলার। যা অন্যান্য মুদ্রার নিরিখে দু'সপ্তাহে সর্বনিম্ন স্তরে পৌঁছে দিয়েছিল। জিয়োজিতের তরফে জানানো হয়েছে, এক আউন্স সোনা আপাতত ১,৭৬০ ডলারে বাধা পাচ্ছে। আর ১,৬৮০ ডলারে জোরদার সাহায্য পাচ্ছে হলুদ ধাতু। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে কমেছে রুপোর দাম। এক আউন্স রুপোর দাম ০.৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.০৩ ডলার।

বন্ধ করুন