বাংলা নিউজ > ঘরে বাইরে > টানা ৩ দিন কমল দাম, ২ সপ্তাহে সবথেকে সস্তা হল সোনা
টানা ৩ দিন কমল দাম, ২ সপ্তাহে সবথেকে সস্তা হল সোনা। (ছবিটি প্রতীকী, সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)
টানা ৩ দিন কমল দাম, ২ সপ্তাহে সবথেকে সস্তা হল সোনা। (ছবিটি প্রতীকী, সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

টানা ৩ দিন কমল দাম, ২ সপ্তাহে সবথেকে সস্তা হল সোনা

  • মার্কিন ডলারের নিরিখে প্রায় ১২ সপ্তাহের শীর্ষে পৌঁছে গিয়েছে টাকা।

টাকা শক্তিশালী হওয়ার মধ্যে বুধবার ভারতের বাজারে বাড়ল সোনার দাম। সপ্তাহের তৃতীয় কর্মদিবসে এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম কমে দাঁড়িয়েছে ৪৭,৯০৫ টাকা। তার ফলে টানা তিনদিন সস্তা হয়েছে হলুদ ধাতু। শুধু তাই নয়, দু'সপ্তাহের সর্বনিম্ন স্তরে নেমে গিয়েছে সোনা। অন্যদিকে, কমেছে রুপোর দামও। এক কিলোগ্রাম রুপোর দাম ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩,১৫৬ টাকা।

সাম্প্রতিক ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রেখে আরও ২৯ পয়সা শক্তিশালী হয়েছে টাকা। যা মার্কিন ডলারের নিরিখে প্রায় ১২ সপ্তাহের শীর্ষে পৌঁছে গিয়েছে। এমনিতে ভারতের সোনার দামে ১০.৭৫ শতাংশ আমদানি শুল্ক এবং তিন শতাংশ জিএসটি ধরা হয়। তার ফলে টাকা শক্তিশালী হলে ভারতীয় বাজারে সোনার দাম কমে যায়। কারণ সোনার কেনাবেচা হয় ডলারের মাধ্যমে। আর ভারত তো সোনা আমদানি করে থাকে।

তারইমধ্যে বিশ্ব বাজারে অটল আছে সোনার দাম। বিশেষজ্ঞদের মতে, চলতি সপ্তাহে কর্মসংস্থান সংক্রান্ত গুরুত্বপূর্ণ মার্কিন রিপোর্টের আগে বিনিয়োগকারীরা সতর্কভাবে পা ফেলেছেন। কারণ সেই রিপোর্টের মাধ্যমে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের পরবর্তী পদক্ষেপের আঁচ পাওয়া যেতে পারে। একাংশের মতে, মার্কিন কর্মসংস্থান সংক্রান্ত রিপোর্টের উপর ভিত্তি করে আর্থিক প্যাকেজে কাটছাঁট করতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক। আপাতত এক আউন্স স্পট গোল্ডের দাম দাঁড়িয়েছে ১,৮১৩.৯৩ ডলার। আর ডলার সূচক বেড়েছে ০.০৯ শতাংশ। যা মঙ্গলবার তিন সপ্তাহের সর্বনিম্ন স্তরে পৌঁছে গিয়েছিল। তারইমধ্যে বুধবার এক আউন্স রুপোর দাম ২৩.৮৮ ডলার দাঁড়িয়েছে। বেড়েছে হিরের দাম।

বন্ধ করুন