বাংলা নিউজ > ঘরে বাইরে > ষষ্ঠীতে কমল সোনার দাম, ২ মাসে প্রথমবার ছাড় ডিলারদের
ষষ্ঠীর দিন ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
ষষ্ঠীর দিন ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

ষষ্ঠীতে কমল সোনার দাম, ২ মাসে প্রথমবার ছাড় ডিলারদের

ষষ্ঠীর দিন ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম।

ষষ্ঠীর দিন ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। সোমবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬,৯৩৭ টাকা। অন্যদিকে, এক কিলোগ্রাম রুপোর দাম কমে ৬১,৭৩৭ টাকায় ঠেকেছে।

সোমবার দাম কমলেও এখনও গত মাসের শেষের দিকে যে ৪৫,৭০০ টাকার স্তরে পৌঁছে গিয়েছিল সোনা, তার থেকে অনেকটাই বেশি আছে হলুদ ধাতুর দর। তবে গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা ভারতীয় বাজারে সোনার দামের নিরিখে রেকর্ড। তারইমধ্যে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, গত দু'মাসে প্রথমবার ভারতের বাজারে সোনার দামে ছাড় দেওয়া হয়েছে। গত সপ্তাহে সোনার যে দাম ছিল, তার উপর আউন্সপিছু দু'ডলার ছাড় দিচ্ছেন ডিলাররা। 

অন্যদিকে, বিশ্ব বাজারে সোনার দাম অবিচল আছে। মার্কিন ডলারে নিম্নমুখী হলেও এক আউন্স স্পট গোল্ডের দাম থমকে আছে ১,৭৫৬.২৫ ডলারে। এমনিতে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান নিয়ে যে পরিসংখ্যান এসেছে, তা অর্থনীতিবিদদের পূর্বাভাসের তুলনায় ঢের কম। তারইমধ্যে অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে সোমবার আন্তর্জাতিক বাজারে এক আউন্স রুপোর দাম ০.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৬৪ ডলার।

ভারতীয় বাজারে সোনার দামের ভবিষ্যৎ?

চলতি মাসের গোড়ার দিকে আইআইএফএল সিকিউরিটিজের অনুজ গুপ্ত জানিয়েছেন, পরবর্তী এক মাসে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৪৮,০০০ টাকা থেকে ৪৮,৫০০ টাকার কাছাকাছি পৌঁছে যেতে পারে। গঙ্গানগর কমিউনিটি লিমিটেডের অমিত খাড়ে জানান, আগামী তিন মাসে ১০ গ্রাম সোনার দাম ৪,০০০ থেকে ৫,০০০ টাকা বৃদ্ধি পেতে পারে।

বন্ধ করুন