বাংলা নিউজ > ঘরে বাইরে > ধনতেরাসের আগে উর্ধ্বমুখী সোনা-রুপো, এ সপ্তাহে সার্বিকভাবে কমেছে দাম
ধনতেরাসের আগে উর্ধ্বমুখী সোনা-রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ধনতেরাসের আগে উর্ধ্বমুখী সোনা-রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ধনতেরাসের আগে উর্ধ্বমুখী সোনা-রুপো, এ সপ্তাহে সার্বিকভাবে কমেছে দাম

  • ধনতেরাসে ভালো বিক্রি হবে বলে আশা সংশ্লিষ্ট মহলের।

ধনতেরাসের আগে ভারতীয় বাজারে বাড়ল সোনা ও রুপোর দাম। বৃহস্পতিবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০,৩৩৯ টাকা। আর এক কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম ০.৩৮ শতাংশ বেড়ে হয়েছে ৬২,৭৮০ টাকা।

চলতি সপ্তাহে সার্বিকভাবে অবশ্য ভারতে সোনা এবং রুপোর দর কমেছে। ১০ গ্রাম সোনার দাম প্রায় ২,০০০ টাকা কমেছে। গত সেশনেও ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৬ শতাংশ বা ৩১০ টাকা কমেছিল। এক কেজি দাম রুপোর কমেছিল এক শতাংশ বা ৬০০ টাকা। ধনতেরাস এবং দীপাবলির আগে দাম কমে যাওযায় ভারতে সোনা ও রুপোর চাহিদা বাড়বে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের চেয়ারম্যান আহম্মদ এমপি জানান, অর্থনীতি এবং গ্রাহকদের ইতিবাচক মনোভাব আবারও চাঙ্গা হওয়ার মধ্যে বাজারে চাহিদা বৃদ্ধির ফলে দেশজুড়ে ধনতেরাসের সময় ভালো কেনাকাটা হবে। ধনতেরাস এবং দীপাবলির সময় গ্রাহকদের সোনা কেনার যে আকাঙ্ক্ষা, তা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেশি বলেই জানান মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের চেয়ারম্যান। 

ভারতের মতো বিশ্ব বাজারেও বেড়েছে সোনার দাম। বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি এবং দুর্বল মার্কিন ডলারের ফলে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ বেড়ে হয়েছে ১,৮৭১.০৩ আউন্স। মার্কিন ডলার সূচক ০.০৬ শতাংশ কমে যাওয়ায় অন্যান্য মুদ্রাধারীদের কাছে সোনা সস্তা হয়েছে।

পাশাপাশি চলতি অর্থবর্ষের অষ্টম দফার গোল্ড বন্ড বাজারে ছাড়া হয়েছে। প্রতি গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৫,১৭৭ টাকা। অনলাইনে আবেদন এবং ডিডিটাল মোডে লেনদেন করলে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন বিনিয়োগকারীরা।

বন্ধ করুন