বাংলা নিউজ > ঘরে বাইরে > চারদিনে প্রথমবার কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৭,৮৪৫ টাকা
চারদিনে প্রথমবার কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৭,৮৪৫ টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
চারদিনে প্রথমবার কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৭,৮৪৫ টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

চারদিনে প্রথমবার কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৭,৮৪৫ টাকা

  • তবে বেড়েছে রুপোর দাম।

টানা তিনদিনের উত্থানের পর শুক্রবার ভারতীয় বাজারে পড়ল সোনার দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮,৩৫৫ টাকা। তবে বেড়েছে রুপোর দাম। এক কিলোগ্রাম রুপোর দাম ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৯,৮৪০ টাকা।

এমনিতে গত বছর অগস্টে ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছিল ৫৬,২০০ টাকা। তারপর থেকে সোনার দামের হেরফের অব্যাহত আছে। আপাতত রেকর্ড দরের থেকে ৭,৮৪৫ টাকা কম আছে ১০ গ্রাম সোনা।

বিশ্ব বাজারে অবশ্য বেড়েছে সোনার দাম। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৮৩২.২৩ ডলার। যা প্রায় এক মাসে সর্বোচ্চ। অন্যদিকে, অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে বেড়েছে রুপোর দামও। এক আউন্স রুপোর দাম ০.৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৩৪ ডলার।

মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়াল জানিয়েছেন, নীতি সংক্রান্ত বিষয়ে কোনও তাড়াহুড়ো করা হবে না। বিশেষজ্ঞদের মতে, সাধারণ বড়সড় আর্থিক প্যাকেজের ঘোষণা করা হলে সহায়তা পায় হলুদ ধাতুর দাম। কোটাক সিকিউরিটিজের তরফে জানানো হয়েছে, আপাতত দাম ১,৮০০ ডলারের উপর থাকায় দৃঢ় সহায়তা পাচ্ছে সোনা। কিন্তু সামনেই বড় দুটি গণ্ডি আছে। একটি হচ্ছে - আউন্সপিছু দাম ১,৮৩৬ ডলার, তারপর ১,৮৫০ ডলার। সেই সময় লগ্নিকারীদের সতর্ক থাকতে হবে। আপাতত সোনার ইতিবাচক প্রবণতা বজায় আছে। কিন্তু মার্কিন ডলারের কারণে সোনার উপর যে চাপ তৈরি হতে পারে, তা নিয়ে লগ্নিকারীদের সতর্ক থাকতে হবে।

বন্ধ করুন