বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ড দামের থেকে ৫,৫০০ টাকা কম সোনা, আবারও পড়ল রুপো
রেকর্ড দামের থেকে ৫,৫০০ টাকা কম সোনা, আবারও পড়ল রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
রেকর্ড দামের থেকে ৫,৫০০ টাকা কম সোনা, আবারও পড়ল রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

রেকর্ড দামের থেকে ৫,৫০০ টাকা কম সোনা, আবারও পড়ল রুপো

  • বিশ্ব বাজারে দামে তেমন হেরফের হয়নি। তবে ভারতে কমেছে দাম।

বিশ্ব বাজারে দামে তেমন হেরফের হয়নি। তারইমধ্যে ভারতীয় বাজারে পড়ল সোনা ও রুপোর দাম। শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম কমে দাঁড়িয়েছে ৫০,৬৫৩ টাকা। আর সিলভার ফিউচার্সে এক কেজি রুপোর দর কিছুটা কমে হয়েছে ৬১,৫১২ টাকা।

চলতি সপ্তাহে ভারতীয় বাজারে সোনা ও রুপোর উত্থান-পতন অব্যাহত। গত সেশনে সোনার দাম ০.৩ শতাংশ বেড়েছিল। আর রুপো পড়েছিল ০.৩ শতাংশ। অথচ গত অগস্টে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকা পৌঁছে গিয়েছিল। এক কেজি রুপোও প্রায় ৮০,০০০ টাকার গণ্ডি ছুঁয়ে ফেলেছিল।

বিশ্ব বাজারে অবশ্য দৃঢ় মার্কিন ডলার এবং মার্কিন আর্থিক প্যাকেজ নিয়ে অনিশ্চয়তার জেরে সোনার দরে তেমন হেরফের হয়নি। প্রতি আউন্স সোনার দাম ০.১ শতাংশ কমে হয়েছে ১,৯০৬.৩৯ ডলার। চলতি সপ্তাহে হলুদ ধাতুর দাম পড়েছে এক শতাংশ। সোনার মতো পতন হয়েছে রুপোরও। এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.২৬ ডলার।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে আর্থিক প্যাকেজে সিলমোহর পড়বে কিনা, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। তার জেরে চলতি মাসে সোনার দরের তেমন বড়সড় পতন বা উত্থান হয়নি। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ইউরোপের বড় বড় শহরগুলিতে যে বিধিনিষেধ আছে, সেদিকেও নজর রাখছেন সোনার লগ্নিকারীরা। তাঁদের আশঙ্কা, আবারও বিধিনিষেধ চাপানো হলে ইতিমধ্যে ধুঁকতে থাকা বিশ্ব অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া আবারও ধাক্কা খাবে। 

তারইমধ্যে আজ (শুক্রবার) পর্যন্ত ভারতে গোল্ড বন্ড কেনার প্রক্রিয়া শেষ হতে চলেছে। প্রতি গ্রামে দাম নির্ধারিত হয়েছে ৫,০৫১ টাকা। যে লগ্নিকারীরা অনলাইনে আবেদন করছেন এবং ডিজিটাল উপায়ে টাকা জমা দিচ্ছেন, তাঁদের প্রতি গ্রাম সোনায় ৫০ টাকার ছাড় দেওয়া হবে।

বন্ধ করুন