বাড়ি > ঘরে বাইরে > বুধবার কিছু বাড়ল সোনার দাম, তবে নিম্নমুখী রুপো
বুধবার ভারতীয় বাজারে ফের চড়ল সোনার দাম। ছবি: রয়টার্স। (REUTERS)
বুধবার ভারতীয় বাজারে ফের চড়ল সোনার দাম। ছবি: রয়টার্স। (REUTERS)

বুধবার কিছু বাড়ল সোনার দাম, তবে নিম্নমুখী রুপো

  • সূচকে ০.০.৮% উত্থানের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৫১,৮১০ টাকা।

আমেরিকায় আগামী অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার প্রাক্কালে বুধবার ভারতীয় বাজারে ফের চড়ল সোনার দাম, তবে পতন হল রুপোর দরে।

এ দিন এমসিএক্স সূচকে ০.০.৮% উত্থানের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৫১,৮১০ টাকা। কিন্তু সূচকে ০.০৭% পতনের ফলে রুপোর দাম কেজিপ্রতি দাঁড়াল ৬৮,৯২১ টাকা। 

গত দিনের শেষে সোনার দাম সূচকে ০.১৬% বৃদ্ধি পায় সোনার দর, তবে ২০% নামে রুপোর দাম। এই নিয়ে গত তিন সপ্তাহ ধরে দিশাহীন সোনার দামে উতচ্থান-পতন চালু থাকল।

এ দিন কোটাক সিকিওরিটিস এক বিবৃতিতে জানিয়েছে, ‘মিশ্র স্বর্ণ ইটিএফ-এর প্রতিফলনে সোনার দামে অস্থিরতা বজায় রয়েচে। এই কারণে আপাতত দামের ওঠাপড় বেশ কিছু দিন বহাল থাকবে। তবে আন্তর্জাতিক অর্থনীতিতে সংকট দেখা দেওয়ায় এবং বিশ্বের প্রধান অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলির সাবধানী সিদ্ধান্তের ফলে বিনিয়োগকারীদের মনে আশার সঞ্চার হয়েছে।’

আন্তর্জাতিক বাজারে গতদিন পর পর দুই সপ্তাহের সর্বোচ্চ দর ওঠার পরে বুধবার সোনার দামে পতন দেখা দিয়েছে। এ দিন স্পট গোল্ড সূচকে ০.২% পতনের জেরে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৯৫২.১৫ ডলার। 

অন্য দিকে, স্পট গোল্ড সূচকে ০.৩% পতনের ফলে এ দিন প্রতি আউন্স রুপোর দাম যাচ্ছে ২৭.০৯ ডলার। 

বিশ্বাজারের সঙ্গে তাল মিলিয়ে চলতি বছরে ভারতীয় বাজারে এ পর্যন্ত ৩০ শতাংশ উত্থান ঘটেছে সোনার দামে। কোভিড অতিমারী পরিস্থিতিতে ঝিমানো অর্থনীতি ও সুদের হার হু হু করে পড়ে যাওয়ায় নিরাপদ সম্পদ হিসেবে সোনায় বিনিয়োগের প্রবণতা বাড়তে দেখা গিয়েছে। 

গত অগস্ট মাসে ভারতে সোনা আমদানির হার লাফিয়ে বেড়ে ৩৭০ কোটি ডলারে পৌঁছেছে, যা ২০১৯ সালের এই মাসে ছিল ১৩৬ কোটি ডলার। বাজার বিশেষজ্ঞদের দাবি, আসন্ন উৎসবের মরশুমের কথা মাথায় রেখে দেশের গয়না ব্যবসায়ীরা সোনা মজুত করছেন বলেই বাজারে তার চাহিদা বেড়েছে।

বন্ধ করুন