বাংলা নিউজ > ঘরে বাইরে > কিছুটা লাগাম পড়ল সোনায়, বিয়ের মরশুমের আগে কমল দাম
কিছুটা লাগাম পড়ল সোনায়, বিয়ের মরশুমের আগে কমল দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
কিছুটা লাগাম পড়ল সোনায়, বিয়ের মরশুমের আগে কমল দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

কিছুটা লাগাম পড়ল সোনায়, বিয়ের মরশুমের আগে কমল দাম

  • তবে বেড়েছে রুপোর দাম।

বড়সড় স্বস্তি মিলল না। তবে বুধবার ভারতে সামান্য কমল সোনার দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯,০০০ টাকা। তবে বেড়েছে রুপোর দাম। এক কিলোগ্রাম রুপোর দাম ০.১৮ শতাংশ বেড়ে হয়েছে ৬৬,৩৫৬ টাকা।

গত কয়েকদিনে ভারতের বাজারে সোনার দাম অনেকটা বেড়েছে। মঙ্গলবার ১০ গ্রাম সোনার দাম ৪৯,৬০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা প্রায় ন'মাসে সর্বোচ্চ ছিল। উত্থানের প্রবণতা থাকলেও সেখান থেকে বুধবার কিছুটা কমেছে সোনার দাম। তার ফলে রেকর্ড দরের থেকে আপাতত ৭,২০০ টাকা কম পড়ছে হলুদ ধাতু। যা গত বছর অগস্টে ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল।

বিশ্ব বাজারে সোনার ইতিবাচক প্রবণতা জারি আছে। তবে শক্তিশালী মার্কিন ডলারের কারণে উত্থান কিছুটা থমকে গিয়েছে। যা একাধিক মুদ্রার নিরিখে প্রায় ১৬ মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৮৫৪.০৭ ডলারে অটল আছে। শক্তিশালী ডলারের কারণে অন্য মুদ্রাধারীদের কাছে আরও দামী হয়ে উঠেছে সোনা। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে রুপো এবং হিরের দাম বেড়েছে। এক আউন্স স্পট সিলভারের দাম ০.৬ শতাংশ বেড়ে হয়েছে ২৪.৯৪ ডলার।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি সংক্রান্ত উদ্বেগের জেরে গত কয়েকদিন ধরে সোনার দাম বাড়ছিল। কিন্তু বুধবার মার্কিন ডলার এতটাই শক্তিশালী হয়ে গিয়েছে যে সোনার সেই উত্থান কিছুটা থমকে গিয়েছে। মাইগোল্ডকার্টের অধিকর্তা বিদিত গর্গ জানান, ১০ গ্রাম সোনার ক্ষেত্রে ১,৮৫০ ডলার থেকে ১,৮৪০ ডলারের স্তরে গুরুত্বপূর্ণ সমর্থন আছে। সবকিছু ঠিকঠাক থাকলে অদূরে ভবিষ্যতে সোনার দাম ১,৮৭০ ডলার থেকে ১,৮৭৩ ডলারে পৌঁছে যেতে পারে।

বন্ধ করুন