বাংলা নিউজ > ঘরে বাইরে > সপ্তাহের শুরুতেই ভারতে বাড়ল সোনার দাম, তবে সস্তা হল রুপো
সপ্তাহের শুরুতেই ভারতে বাড়ল সোনার দাম, তবে সস্তা হল রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
সপ্তাহের শুরুতেই ভারতে বাড়ল সোনার দাম, তবে সস্তা হল রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

সপ্তাহের শুরুতেই ভারতে বাড়ল সোনার দাম, তবে সস্তা হল রুপো

  • কত দাম হয়েছে?

সোমবার ভারতীয় বাজারে বাড়ল সোনার দাম। তবে সস্তা হয়েছে রুপোর। সপ্তাহের প্রথম কর্মদিবসে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮,৩৭৫ টাকা। আর এক কিলোগ্রাম রুপোর দাম ০.১১ শতাংশ কমে ৬৪,৭৩৩ টাকায় ঠেকেছে।

গত সেশনে ১০ গ্রাম সোনার দাম পড়ছিল ৪৮,২৪৯ টাকা। যা বিশ্ব বাজারের রেশ ধরে সপ্তাহের প্রথম কর্মদিবসে কিছুটা ঊর্ধ্বমুখী হয়েছে হলুদ ধাতু। বিশেষজ্ঞদের মতে, আপাতত ৪৮,৩৫০ টাকা থেকে ৪৮,৫০০ টাকার স্তরে বাধা পাচ্ছে ১০ গ্রাম সোনা। আবার সহায়তা পাচ্ছে ৪৮,১৪০ টাকা থেকে ৪৮,০০০ টাকার স্তরে। অন্যদিকে, শুক্রবার বাজার বন্ধের সময় এক কিলোগ্রাম রুপোর দাম ছিল ৬৪,৮০৬ টাকা। এক কিলোগ্রাম রুপোর সহায়তা পাচ্ছে ৬৪,৩৫০ টাকা থেকে ৬৪,০০০ টাকার স্তরে। ৬৫,০০০ টাকা থেকে ৬৫,৪০০ টাকার স্তরে বাধা পাচ্ছে এক কিলোগ্রাম রুপো।

বিশ্ব বাজারে সোনার দামের তেমন হেরফের হয়নি। এক আউন্স স্পট গোল্ডের দাম পড়ছে ১,৮৩৬.২১ ডলার। এক আউন্স মার্কিন গোল্ডের দাম ০.৩ শতাংশ কমে ১,৮৩৬.৮ ডলারে ঠেকেছে। বিশেষজ্ঞদের মতে, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের বৈঠকের দিকে তাকিয়ে আছেন লগ্নিকারীরা। সঙ্গে যোগ হয়েছে মুদ্রাস্ফীতি, রাশিয়া-ইউক্রেনের সম্পর্ক সংক্রান্ত বিষয়টি। তার প্রভাব পড়েছে সোনার দামেও। 

বন্ধ করুন