বাংলা নিউজ > ঘরে বাইরে > সস্তা হল সোনা, আপাতত ৪৯,০০০ টাকার নীচেই থাকবে দাম
সস্তা হল সোনা, আপাতত ৪৯,০০০ টাকার নীচেই থাকবে দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
সস্তা হল সোনা, আপাতত ৪৯,০০০ টাকার নীচেই থাকবে দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

সস্তা হল সোনা, আপাতত ৪৯,০০০ টাকার নীচেই থাকবে দাম

  • বিশ্ব বাজারের রেশ ধরে মঙ্গলবার ভারতীয় বাজারে কমল সোনা ও রুপোর দাম।

বিশ্ব বাজারের রেশ ধরে মঙ্গলবার ভারতীয় বাজারে কমল সোনা ও রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮,৪৪৪ টাকা। অর্থাৎ রেকর্ডের থেকে ৭,৮০০ টাকার মতো কম আছে সোনা। এক কেজি রুপোর দাম ০.৪৬ শতাংশ কমে হয়েছে ৭১,৪৮০ টাকা। 

গত সেশনে সোনার দাম ০.২৬ শতাংশ বেড়েছিল সোনার দাম। যা চার মাসে প্রায় সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল। অপরদিকে, আরও বেশি উত্থানের সাক্ষী ছিল রুপোর। এক শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছিল রুপোর দাম। মোতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসের কমোডিটি রিসার্চের ভাইস-প্রেসিডেন্ট নবনীত দামানি জানান, ঘরোয়া বাজারে ১০ গ্রাম সোনার দাম ৪৮,৪০০ টাকা থেকে ৪৮,৯০০ টাকার মধ্যে ঘোরাফেরা করবে। 

বিশেষজ্ঞদের মতে, ভারতীয় বাজারে সোনার দাম কমে যাওয়ার সম্ভাবনা এখন তেমন নেই। বরং রিলগেরে ব্রোকিং লিমিটেডের সুগন্ধা সচদেব জানিয়েছেন, মধ্যবর্তী সময় এক কেজি রুপোর দাম ৭৫,৫০০-৭৬,০০০ টাকায় পৌঁছে যেতে পারে। দীর্ঘ সময় বা বছর শেষের মধ্যে তা ৮৫,০০০ টাকা ছুঁয়ে যেতে পারে বলে ধারণা সুগন্ধার। সোনার ক্ষেত্রে তিনি জানিয়েছেন, মধ্যবর্তী সময় ১০ গ্রাম সোনার দর ৫২,০০০ টাকায় পৌঁছে যেতে পারে। আর দীর্ঘকালীন সময় সোনার দাম পৌঁছে যেতে পারে ৫৫,০০০-৬০,০০০ টাকায়।

বিশ্ব বাজারেও পড়েছে সোনার দাম। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১,৮৭৬.২৪ ডলার। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে রুপোর দাম পড়েছে। এক আউন্স রুপোর দাম ০.৭ শতাংশ কমে হয়েছে ২৭.৬ ডলার। মোতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসের কমোডিটি রিসার্চের ভাইস-প্রেসিডেন্ট জানিয়েছেন, কমেক্সে ১,৮৬৫ থেকে ১,৯০০ ডলারের মধ্যে ঘোরাফেরা করবে এক আউন্স সোনার দাম। আর ১,৯০০ ডলারের স্তরে বাধা পাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন