বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ড দামের থেকে সোনা ৬,০০০ টাকা কম, টানা ৬ দিন বেশি হেরফের হল না দর
রেকর্ড দামের থেকে সোনা ৬,০০০ টাকা কম, টানা ৬ দিন বেশি হেরফের হল না দর। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
রেকর্ড দামের থেকে সোনা ৬,০০০ টাকা কম, টানা ৬ দিন বেশি হেরফের হল না দর। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

রেকর্ড দামের থেকে সোনা ৬,০০০ টাকা কম, টানা ৬ দিন বেশি হেরফের হল না দর

  • সোনার বিপরীতমুখী পথে হেঁটে অবশ্য কমেছে রুপোর দাম।

টানা ছ'দিন ভারতে তেমন হেরফের হল না সোনার দাম। মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম ফেব্রুয়ারি গোল্ড ফিউচার্সের দাম ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০,০৬৭ টাকা। যা গত অগস্টের রেকর্ড দামের থেকে প্রায় ৬,০০০ টাকা কম।  

গত পাঁচটি সেশনে ১০ গ্রাম সোনার দাম ৫০,০০০ টাকা থেকে ৫০,৫০০ টাকার মধ্যে ঘোরাফেরা করেছে। জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসের তরফে জানানো হয়েছে, এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৪৯,৫০০ টাকা থেকে ৫০,৩৫০ টাকার মধ্যে ঘোরাফেরা করবে বলে আশা করা হচ্ছে। সোনার বিপরীতমুখী পথে হেঁটে অবশ্য কমেছে রুপোর দাম। এমসিএক্স সূচকে এক কেজি রুপোর দাম ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৮,৬৫০ টাকা।

ভারতের মতো বিশ্ব বাজারেও সোনার দাম সামান্য বেড়েছে। এক আউন্স সোনার দাম ০.১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৮৭৫.৬১ ডলার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নয়া আর্থিক প্যাকেজে অনুমোদন দেওয়ার জেরেই সেই উত্থান হয়েছে বলে মত বিশেষজ্ঞদের। সেই সিদ্ধান্তে খুশি হয়েছেন লগ্নিকারীরা। সেই ইতিবাচক মানসিকতার জেরে করোনা সংক্রমণের উদ্বেগ সত্ত্বেও এশিয়ার অধিকাংশ বাজার সবুজের ঘরেই ছিল। তারইমধ্যে সোনার থেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে রুপো। এক আউন্স রুপোর দাম ১.৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৫ ডলার।

জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসের তরফে জানানো হয়েছে, দীর্ঘ প্রতীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট করোনার আর্থিক প্যাকেজ এবং সরকারি খরচের বিলে স্বাক্ষর করার ফলে বাজারে ইতিবাচক মনোভাব তৈরি হয়েছে। সেই প্যাকেজের সৌজন্যে ইক্যুইটি এবং পণ্যের লাভ হয়েছে। মার্কিন আর্থিক প্যাকেজ এবং দুর্বল ডলারের কারণে সোনার দাম উর্ধ্বমুখী হয়েছে।

বন্ধ করুন