বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold Prices on Dhanteras: ধনতেরাসে বড়সড় সুখবর, কমল সোনার দাম, সস্তা হল রুপোও
ধনতেরাসেই ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
ধনতেরাসেই ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Gold Prices on Dhanteras: ধনতেরাসে বড়সড় সুখবর, কমল সোনার দাম, সস্তা হল রুপোও

  • ধনতেরাসে ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম।

ধনতেরাসে ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭,৮২২ টাকা। কিছুটা বেশি পতনের সাক্ষী থেকেছে রুপো। এক কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম ০.২৫ শতাংশ কমে হয়েছে ৬৪,৬২৯ টাকা।

দেশে সার্বিকভাবে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায় এবার ধনতেরাস এবং দীপাবলিতে সোনা এবং রুপোর চাহিদা বাড়বে বলে আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। তাঁদের বক্তব্য, গতবারের তুলনায় এবার ধনতেরাসে সোনার দাম কম আছে। গত বছর অগস্টে রেকর্ড ৫৬,২০০ টাকা পৌঁছানোর পর ধনতেরাসের সময় ১০ গ্রাম সোনার দর ৫০,০০০ টাকার কাছে ঘোরাফেরা করছিল। এবার তা বেশ খানিকটা কম আছে। সেই পরিস্থিতিতে দীপাবলির আবহে সোনার বিক্রি বাড়বে বলে আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

অল ইন্ডিয়া জেমস অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান আশিস পেঠে সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘করোনাভাইরাস নিয়ন্ত্রণে থাকায়, সোনার দাম কম থাকায় এবং বিয়ের মরশুমের কারণে এবার উত্‍সবের আবহ জমাট বেঁধেছে। চলতি বছরে মোট যে পরিমাণ সোনা বিক্রি হবে, তার ৪০ শতাংশ হবে অক্টোবর এবং নভেম্বরে। ’

অন্যদিকে বিশ্ব বাজারেও কমেছে সোনার দাম। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ কমে হয়েছে ১,৭৮৯.৫৬ ডলার। বিশেষজ্ঞদের মতে, শক্তিশালী মার্কিন ডলারের জেরে অন্যান্য মুদ্রাধারীদের কাছে সোনার চাহিদা কমেছে। তারইমধ্যে রুপোর দামও কমেছে। এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৯৮ ডলার।

বন্ধ করুন