বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রনের আতঙ্কে বিয়ের বাজারে আগুন, মঙ্গলবারও বাড়ল সোনা ও রুপোর দাম
মঙ্গলবারও ভারতীয় বাজারে বাড়ল সোনার দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মঙ্গলবারও ভারতীয় বাজারে বাড়ল সোনার দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ওমিক্রনের আতঙ্কে বিয়ের বাজারে আগুন, মঙ্গলবারও বাড়ল সোনা ও রুপোর দাম

  • মঙ্গলবারও ভারতীয় বাজারে বাড়ল সোনার দাম।

মঙ্গলবারও ভারতীয় বাজারে বাড়ল সোনার দাম। বিয়ের মরশুমের মধ্যেই সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৩২২ টাকা ০.৬৮ শতাংশ বেড়ে হয়েছে ৪৭,৯০৯ টাকা। এক কিলোগ্রাম রুপোর দাম ০.৪৩ শতাংশ বা ২৬২ টাকা বেড়ে ৬১,৯০২ টাকায় ঠেকেছে।

বিশেষজ্ঞদের মতে, দক্ষিণ আফ্রিকায় যে নয়া ওমিক্রন বা বি.১.১.৫২৯ প্রজাতির করোনাভাইরাসের হদিশ মিলেছে, তার প্রভাবে সহায়তা পাচ্ছে সোনা। এমনিতেই বিশ্বব্যাপী অর্থনীতির অবস্থা খুব একটা ভালো ছিল না। গত বছরের করোনাভাইরাসের দাপটের সময় যে ধাক্কা খেয়েছিল, তা থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল। তারইমধ্যে মুদ্রাস্ফীতি ক্রমশ বাড়ছিল। সেই পরিস্থিতিতে করোনার নয়া প্রজাতি ঘিরে যে উদ্বেগ তৈরি হয়েছে, তাতে বিভিন্ন দেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যদি পরিস্থিতি মোকাবিলায় আরও কড়া বিধিনিষেধ চাপানো হয় বা লকডাউনের পথে হাঁটে বিভিন্ন দেশ, তাহলে আরও বাড়বে সোনার দাম।  

তারইমধ্যে সোমবার থেকে ভারতীয় বাজারে ছাড়া হয়েছে গোল্ড বন্ড। অষ্টম দফার সেই গোল্ড বন্ড কেনা যাবে আগামী ৩ ডিসেম্বর (শুক্রবার) পর্যন্ত। প্রতি গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৪,৭৯১ টাকা। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে। যাঁরা অনলাইনে গোল্ড বন্ডের সাবস্ক্রিপশন করবেন বা কিনবেন, তাঁদের ছাড় দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাঁরা অনলাইনে কিনবেন এবং ডিজিটাল মোডে লেনদেন করবেন, তাঁরা প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ বাজারমূল্যের থেকে কম দামেই তাঁরা গোল্ড বন্ড কিনতে পারবেন। যা ব্যাঙ্ক (স্মল ফিনান্স ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (এসএইচসিআইএল), ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (সিসিআইএ), নির্দিষ্ট ডাকঘর বা পোস্ট অফিস এবং নির্দিষ্ট স্টক এক্সচেঞ্জ (ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ) থেকে কেনা যাবে।

বন্ধ করুন