বাংলা নিউজ > ঘরে বাইরে > এক মাসে সবথেকে সস্তা হওয়ার পর আবারও বাড়ল সোনার দাম, আজই গোল্ড বন্ড কেনার শেষদিন
একমাসের সর্বনিম্ন স্তর থেকে ভারতীয় বাজারে ঘুরে দাঁড়াল সোনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

এক মাসে সবথেকে সস্তা হওয়ার পর আবারও বাড়ল সোনার দাম, আজই গোল্ড বন্ড কেনার শেষদিন

  • কত হল সোনা ও রুপোর দাম? দেখে নিন।

একমাসের সর্বনিম্ন স্তর থেকে ভারতীয় বাজারে ঘুরে দাঁড়াল সোনা। শুক্রবার এমসিএক্স সূচরে ১০ গ্রাম সোনার দাম ০.৫ শতাংশ বেড়ে দাঁড়াল ৪৭,৬২৫ টাকা। সপ্তাহের শেষ কর্মদিবসে বেড়েছে রুপোর দামও। এক কিলোগ্রাম রুপোর দাম পড়ছে ৬১,১৯০ টাকা।

ওমিক্রন আতঙ্কের মধ্যেই বৃহস্পতিবার ভারতীয় বাজারে সোনার দাম এক মাসের সর্বোচ্চ স্তরে নেমে গিয়েছিল। ১০ গ্রাম সোনার দাম কমে গিয়েছিল এক শতাংশ বা ৫০০ টাকার মতো। শুক্রবারের উত্থানের পর রেকর্ড দরের থেকে ৮,৬০০ টাকার মতো সস্তা আছে হলুদ ধাতু। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল।

বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম কমেছে। যা ইতিমধ্যে সোনার দাম এক মাসের সর্বনিম্ন স্তর ছুঁয়ে ফেলেছে। এক আউন্স সোনার দাম ১,৭৭৭১.০৪ ডলারে ঠেকেছে। বিশেষজ্ঞদের মতে, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের নয়া ইঙ্গিতের ফলে টানা তিন সপ্তাহে পতনের সাক্ষী থাকতে চলেছে হলুদ ধাতু। কোটাক সিকিউরিটিজের তরফে জানানো হয়েছে, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক আর্থিক নীতির আরও কঠোর করা নিয়ে যে জল্পনা তৈরি হয়েছে, তার জেরে সোনার দাম কমেছে। এখনও পর্যন্ত এক আউন্স সোনা ১,৭৭৭০ ডলার থেকে ১,৭৮০ ডলারের স্তরে থাকতে সক্ষম হয়েছে। 

গোল্ড বল্ড

আজ ৩ ডিসেম্বর (শুক্রবার) পর্যন্ত ভারতীয় বাজারে অষ্টম দফার সেই গোল্ড বন্ড কেনা যাবে। প্রতি গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৪,৭৯১ টাকা। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে। যাঁরা অনলাইনে গোল্ড বন্ডের সাবস্ক্রিপশন করবেন বা কিনবেন, তাঁদের ছাড় দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাঁরা অনলাইনে কিনবেন এবং ডিজিটাল মোডে লেনদেন করবেন, তাঁরা প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ বাজারমূল্যের থেকে কম দামেই তাঁরা গোল্ড বন্ড কিনতে পারবেন।

বন্ধ করুন