বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রাম্প-বাইডেনের টক্করের মধ্যে ভারতে পড়ল সোনা-রুপোর দর
ট্রাম্প-বাইডেনের টক্করের মধ্যে ভারতে পড়ল সোনা-রুপোর দর (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ট্রাম্প-বাইডেনের টক্করের মধ্যে ভারতে পড়ল সোনা-রুপোর দর (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ট্রাম্প-বাইডেনের টক্করের মধ্যে ভারতে পড়ল সোনা-রুপোর দর

  • চলতি বছরে সোনার দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে।

যত সময় যাচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তত হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। আর সেই চূড়ান্ত টানাপোড়েনের মধ্যে বুধবার ভারতীয় বাজারে পড়ল সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম ০.৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১,৩২৮ টাকা। 

আরও বেশি পতনের মুখে পড়েছে রুপো। এক কেজি রুপোর দাম ১.৫ শতাংশ কমে হয়েছে ৬১,৭৩৩ টাকা। গত সেশনে প্রাথমিকভাবে দাম কমলেও পরে সোনা ও রুপোর দাম বৃদ্ধি পেয়েছিল। প্রায় এক শতাংশ বেড়েছিল দর।

গত কয়েকদিনে ভারতীয় বাজারে সোনার সেরকম বড়সড় উত্থান বা পতন হয়নি। তার ফলে একটি নির্দিষ্ট সীমার মধ্যে ঘোরাফেরা করছে দাম। তবে চলতি বছরে সোনার দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে। তার মধ্যে গত অগস্টে সোনার দর রেকর্ড তৈরি করেছিল।

বিশ্ব বাজারে আবার শক্তিশালী মার্কিন ডলারের মধ্যে সোনার দাম কমেছে। প্রাথমিকভাবে মার্কিন ডলার পড়েছিল। পরে আবার বিভিন্ন মুদ্রার তুলনায় ০.৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে মার্কিন ডলার। প্রাক-ভোট সমীক্ষায় জো বাইডেনের যে সহজ জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল, তা মেলেনি। বরং হাড্ডাহাড্ডি লড়াই করছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রভাব পড়েছে বাজারে। এক আউন্স স্পট গোল্ডের দাম দাঁড়িয়েছে ১,৮৯৪.৩৩ আউন্স। যা গত সেশনের থেকে ০.৮ শতাংশ কম। ০.২ শতাংশ কমে এক আউন্স রুপোর দাম হয়েছে ২৪.১১ ডলার। 

জিয়োজিতের পণ্য গবেষণার প্রধান হরিশ ভি জানান, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে অনিশ্চয়তা থাকায় সোনার দামে উত্থান-পতন লেগেই থাকবে। মুদ্রা বাজারের অবস্থাও সুবিধাজনক নয়। পাশাপাশি আরও আর্থিক প্যাকেজের আশা, মার্কিন-চিনা বাণিজ্যে উত্তেজনা বৃদ্ধি এবং নয়া করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার প্রভাব পড়বে সোনায়। 

বন্ধ করুন