বাংলা নিউজ > ঘরে বাইরে > এক মাসে সবথেকে দামী সোনা, দর বাড়ল রুপোরও
এক মাসে সবথেকে দামী সোনা, দর বাড়ল রুপোরও। (ছবিটি প্রতীকী. সৌজন্য পিটিআই)
এক মাসে সবথেকে দামী সোনা, দর বাড়ল রুপোরও। (ছবিটি প্রতীকী. সৌজন্য পিটিআই)

এক মাসে সবথেকে দামী সোনা, দর বাড়ল রুপোরও

  • ভারতীয় বাজারে বাড়ল সোনা এবং রুপোর দাম।

বিশ্ব বাজারের রেশ ধরে ভারতীয় বাজারে বাড়ল সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম জুন গোল্ড ফিউচার্সের দাম ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫,৫০৩ টাকা। যা একমাসে সর্বোচ্চ। এক রুপোর দাম ০.৬ শতাংশ বেড়ে ৬৪,৯৪৩ টাকা হয়েছে।

গত সেশনে সোনার দাম পড়েছিল ০.১৫ শতাংশ। গত এক মাস ধরে ১০ গ্রাম সোনার দাম ৪৫,৭০০ টাকা থেকে ৪৪,১০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনা রেকর্ড ৫৬,২০০ টাকার ছুঁয়ে ফেলেছিল। তারপর থেকে সোনার গ্রাফ নিম্নমুখী আছে। চলতি বছরের প্রথম তিন মাসেই হলুদ ধাতুর দাম পড়েছে প্রায় ৫,০০০ টাকা। আর সার্বিকভাবে রেকর্ড দরের তুলনায় প্রায় ১১,০০০ টাকা কম পড়ছে ১০ গ্রাম হলুদ ধাতুর দর। বিশেষজ্ঞদের বক্তব্য, আপাতত এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনা ৪৬,১৫০ টাকায় বাধা পাচ্ছে। আর সহায়তা পাচ্ছে ৪৪,১০০ টাকায়।

বিশ্ব বাজারেও বেড়েছে সোনার দাম। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৭৩৩.৩১ ডলার। জিয়োজিতের তরফে জানানো হয়, এক আউন্স সোনার দাম যদি ১,৭৬০ ডলারের উপরে উঠে যায়, তাহলে বর্তমানের প্রবণতা ঘুরে দাঁড়িয়ে বাড়বে সোনার দাম। আর ১,৬৬০ ডলারের নীচে নেমে গেলে দুর্বলতা প্রবণতা দেখা যাবে। অন্যান্য ধাতুর মধ্যে রুপোর দাম ০.৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৯৬ ডলার।

তারইমধ্যে গত শুক্রবার যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে আমেরিকায় আশার আলো দেখা যাচ্ছে। করোনা টিকাকরণ, কম বিধিনিষেধ এবং বাড়তি আর্থিক প্যাকেজের সৌজন্যে সাত মাসের মধ্যে মার্চে সর্বাধিক কর্মসংস্থান তৈরি হয়েছে আমেরিকায়। আশার থেকেও ভালো পরিসংখ্যানের জেরে মূল্যবৃদ্ধি আশঙ্কাও কিছুটা দূর হয়েছে। আপাতত ২.২৫ ট্রিলিয়ন ডলারের পরিকাঠামো লগ্নির প্রস্তাব নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিতর্কের দিকে নজর রাখছেন সোনার বিনিয়োগকারীরা।

বন্ধ করুন