বাংলা নিউজ > ঘরে বাইরে > কিছুটা উত্থানের পরে আবার পড়ল সোনা, দাম কমল রুপোরও
কিছুটা উত্থানের পরে আবার পড়ল সোনা, দাম কমল রুপোরও (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কিছুটা উত্থানের পরে আবার পড়ল সোনা, দাম কমল রুপোরও (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

কিছুটা উত্থানের পরে আবার পড়ল সোনা, দাম কমল রুপোরও

  • বিশ্ব বাজারে সোনার দামে খুব একটা হেরফের হয়নি।

বিশ্ব বাজারে খুব একটা হেরফের হয়নি। কিন্তু ভারতীয় বাজারে আবারও পড়ল সোনার দাম। মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম ০.১৫ শতাংশ কমে হয়েছে ৫০,৫৫০ টাকা। পাল্লা দিয়ে কমেছে রুপোর দরও। এক কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬১,৮৬৮ টাকা।

গত সেশনে সোনার ০.১ শতাংশ উত্থান হয়েছিল। একটা সময় ১০ গ্রাম সোনার দর ৫০,০৩০ টাকায় নেমে গিয়েছিল। পরে কিছুটা চাঙ্গা হয় হলুদ ধাতু। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। গত সেশনে রুপোর দর এক শতাংশ বেড়েছিল। গত ৭ অগস্ট ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনার দর রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর থেকে হলুদ ধাতুর দাম কমেছে। কখনও কখনও দর বাড়লেও তা রেকর্ড দরের কাছে যায়নি। বিশ্ব বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে অগস্টে এক কেজি রুপোর দাম রেকর্ড ৮০,০০০ টাকায় পৌঁছানোর পর সেই গ্রাফও অত উঁচুতে ওঠেনি আর।

বিশ্ব বাজারে অবশ্য সোনার দামে তেমন হেরফের হয়নি। যদিও গত সেশনে হলুদ ধাতুর দাম দু'সপ্তাহে সর্বাধিক হয়েছিল। ২২ সেপ্টেম্বরের পর সেটাই ছিল সর্বোচ্চ দর। সোমবার এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৯১৮.৩৬ ডলার হওয়ার পর তা সামান্য কমে হয়েছে ১,৯১২.৪৯ ডলার। তিন রাত হাসপাতালে কাটানোর পর মার্কিন প্রেসিডেন্ট হাসপাতাল থেকে ছাড়া পাওয়ায় বিশ্ব বাজারে ঝুঁকির মনোভাব কিছুটা ভালো হয়েছে।

বন্ধ করুন