বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও সস্তা হল সোনা, ছ'দিনে ৫ বার পড়ল সোনা, পতন রুপোরও
ছ'দিনে ৫ বার পড়ল সোনা, ৪৭,০০০ টাকার কাছে থাকল দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ছ'দিনে ৫ বার পড়ল সোনা, ৪৭,০০০ টাকার কাছে থাকল দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

আরও সস্তা হল সোনা, ছ'দিনে ৫ বার পড়ল সোনা, পতন রুপোরও

  • গত সেশনে একধাক্কায় সোনা এবং রুপোর দাম অনেকটা বেড়েছিল।

শেষ ছ'দিনে পাঁচবার পড়ল সোনা এবং রুপোর দাম। সোমবার ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.১২ শতাংশ কমে হয়েছে ৪৭,২০০ টাকা। অন্যদিকে, এক কেজি সিলভার ফিউচার্সের দাম ০.২ শতাংশ হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ৬৮,৫৯৩ টাকা।

গত সেশনে একধাক্কায় সোনা এবং রুপোর দাম অনেকটা বেড়েছিল। হলুদ ধাতুর দর বেড়েছিল ১.২ শতাংশ। ২.৮ শতাংশ উত্থানের সাক্ষী ছিল রুপো। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছেছিল সোনা। তারপর থেকে হলুদ ধাতুর দরের হেরফের হচ্ছে। কোনও নির্দিষ্ট স্তরে আটকে থাকছে না। তারইমধ্যে কৃষি পরিকাঠামো সংক্রান্স সেস চাপানো হলেও এবারের বাজেটে আমদানি শুল্কে বড়সড় কাটছাঁট করেছে কেন্দ্র। তার জেরে ঘরোয়া বাজারে সোনা এবং রুপোর দামের উপর প্রভাব পড়েছে। 

ক্যাপিটাল ভায়া ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার শিতিজ পুরোহিত জানান, আমদানি শুল্ক কাটছাঁটের ফলে ভারতে সোনার দাম কমেছে। আর ডলার সূচক বৃদ্ধি পাওয়ায় বিশ্ব বাজারে দাম কমে গিয়েছে। একইসঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনাভাইরাসের সংক্রমণের নিম্নমুখী হার এবং করোনা টিকা প্রদান শুরুর ফলে ঝুঁকির মাত্রা কমে যাওয়ায় সহায়তা পেয়েছে সোনার দাম। আপাতত বিশ্ব বাজারে এক আউন্স সোনার দাম দাঁড়িয়েছে ১,৮১১.৮ ডলার।

তারইমধ্যে গত শুক্রবার মার্কিন প্রশাসনের তরফে কর্মসংস্থানের তথ্য প্রকাশ করা হয়েছে, তার ফলে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া ধাক্কা খেয়েছে। সেই পরিস্থিতিতে অবশ্য আর্থিক প্যাকেজের সম্ভাবনা আরও বেড়েছে। কোটাক সিকিউরিটিজের তরফে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্রুত ১.৯ ট্রিলিয়ন ডলার আর্থিক প্যাকেজের ঘোষণার প্রক্রিয়া আরও ত্বরান্বিত করায় ঝুঁকির প্রবণতা বৃদ্ধি পেয়েছে। 

বন্ধ করুন