বাংলা নিউজ > ঘরে বাইরে > টানা তিনদিন বাড়ল সোনার দাম, তাও রেকর্ডের থেকে কম ৮,০০০ টাকা, উত্থান রুপোরও
টানা তিনদিন বাড়ল সোনার দাম, তাও রেকর্ডের থেকে কম ৮,০০০ টাকা, উত্থান রুপোরও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
টানা তিনদিন বাড়ল সোনার দাম, তাও রেকর্ডের থেকে কম ৮,০০০ টাকা, উত্থান রুপোরও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

টানা তিনদিন বাড়ল সোনার দাম, তাও রেকর্ডের থেকে কম ৮,০০০ টাকা, উত্থান রুপোরও

  • গত দুই সেশনে ভারতীয় বাজারে অনেকটা বেড়েছিল সোনার দাম।

বিশ্ব বাজারের রেশ ধরে ভারতীয় বাজারেও বাড়ল সোনা এবং রুপোর দাম। মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৪ শতাংশ বেড় হয়েছে ৪৮,০৩৮ টাকা। আর এক কেজি রুপোর দাম ০.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭০,২২৯ টাকা।

গত দুই সেশনে ভারতীয় বাজারে অনেকটা বেড়েছিল সোনার দাম। বিশেষত বিশ্ব বাজারে লগ্নিকারীদের আকর্ষণ বৃদ্ধি পাওয়ার রেশ ধরে গত সেশনে হলুদ ধাতুর দাম বেড়েছিল ১.৩ শতাংশ। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছেছিল সোনা। তারপর থেকে হলুদ ধাতুর দরের হেরফের হচ্ছে। কোনও নির্দিষ্ট স্তরে আটকে থাকছে না।

বিশ্ব বাজারেও গত কয়েকদিনে বেড়েছে হলুদ ধাতুর দর। গত শুক্রবার সোনার দাম দু'মাসের সর্বনিম্ন স্তরে পৌঁছে গিয়েছিল। তারপর থেকে তিন শতাংশের মতো উত্থানের সাক্ষী থেকেছে সোনা। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৮৪০.৭৯ ডলার। বেড়েছে রুপোর দামও।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস পরিস্থিতিতে মার্কিন আর্থিক প্যাকেজের আশায় আছেন লগ্নিকারীরা। তার জেরে টানা তিনদিন বেড়েছে সোনার দাম। কোটাক সিকিউরিটিজের কমোডিটি রিসার্চের প্রধান এবং সহ-সভাপতি রবীন্দ্র রাও জানিয়েছেন, সম্প্রতি যে উত্থান হয়েছিল মার্কিন ডলার সূচকের, তা কিছুটা কমে যাওয়ায় ঘুরে দাঁড়িয়েছে সোনা। একইসঙ্গে মিশ্র মার্কিন কর্মসংস্থান সংক্রান্ত রিপোর্ট এবং মার্কিন আর্থিক প্যাকেজের আশার জেরে উত্থানের সাক্ষী থেকেছে হলুদ ধাতু। আপাতত জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজের বিল মার্কিন কংগ্রেসে আছে। ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতায় তা কংগ্রেসের দু'কক্ষেই পাশ হয়ে যাবে বলে আশা করছে সংশ্লিষ্ট মহল।

বন্ধ করুন