বাংলা নিউজ > ঘরে বাইরে > ঊর্ধ্বমুখী সোনা-রুপো, তবুও কলকাতায় রেকর্ডের থেকে প্রায় ৮৬০০ টাকা সস্তা হলুদ ধাতু
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

ঊর্ধ্বমুখী সোনা-রুপো, তবুও কলকাতায় রেকর্ডের থেকে প্রায় ৮৬০০ টাকা সস্তা হলুদ ধাতু

  • মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার ফিউচারের দাম ০.৫৩ শতাংশ বেড়েছে আজ।

১৪ জানুয়ারি শুক্রবার সোনা এবং রুপোর ফিউচারের দর ঊর্ধ্বমুখী হয়। আন্তর্জাতিক স্পট মূল্যের প্রভাবেই ভারতেও ধাতুগুলোর দাম চড়েছে আজ। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ৪ ফেব্রুয়ারি ডেলিভারির জন্য সোনার ফিউচারের দাম ০.৫৩ শতাংশ বেড়ে ১০ গ্রাম প্রতি ৪৭,৯৯০ হয়েছে। আর ৪ মার্চ ডেলিভারির জন্য সিলভার ফিউচারের দর ০.৫২ শতাংশ বেরে কেজি প্রতি ৬২,২৪২ হয়েছে।

কলকাতায় কেজি প্রতি রুপোর বাটের দাম হয় ৬৪,৯০০। খুচরো রুপো প্রতি কিলো ৬৫০০০ টাকা। এদিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম ১,৮০০ ডলার। এদিকে আজ কলকাতায় পাকা সোনা বা ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৮৬৫ টাকা। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪৮৬৫০ টাকা। এদিকে কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬১৫ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬১৫০ টাকা। ১ গ্রাম হলমার্ক সোনার দাম ৪৬৮৫। ১০ গ্রাম হলমার্ক সোনার দাম ৪৬৮৫০ টাকা। এই দাম জিএসটি এবং টিসিএস বাদে। উল্লেখ্য, গতকাল কলকাতায় পাকা সোনা বা ২৪ ক্যারেট সোনার ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৮,৬৫০ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪৬,১৫০ টাকা। ১০ গ্রাম হলমার্ক সোনার দাম ছিল ৪৬,৮৫০ টাকা।

প্রসঙ্গত, ২০২০ সালের অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। তারপর থেকে উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এই আবহে গতবছর ১০ গ্রাম সোনা ৫৬,০০০ টাকার স্তরে না পৌঁছালেও ৫০,০০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। তারপর তা আবার সস্তা হয়েছে। তবে গত সপ্তাহের শেষের দিক এবং চলতি সপ্তাহে অবশ্য সোনার দাম ঊর্ধ্বমুখী। আপাতত ১০ গ্রাম সোনা রেকর্ড দরের থেকে প্রায় ৮৬০০ টাকার মতো কম আছে।

বন্ধ করুন