বাংলা নিউজ > ঘরে বাইরে > Google অ্যাকাউন্ট রক্ষা করবেন কীভাবে? জানুন পাসওয়ার্ড রিকভারির টিপস
ছবি : রয়টার্স  (Reuters)
ছবি : রয়টার্স  (Reuters)

Google অ্যাকাউন্ট রক্ষা করবেন কীভাবে? জানুন পাসওয়ার্ড রিকভারির টিপস

  • কী করবেন যাতে আপনার গুগল অ্যাকাউন্ট সবসময় সুরক্ষিত থাকে…

গুগলের যত ফ্রি সার্ভিস রয়েছে সেগুলি বর্তমান জমানায়া মানুষের কাজের ক্ষেত্রে জড়িয়ে গিয়েছে অঙ্গাঙ্গীভাবে। এরই দুটি হল জিমেল এবং ইউটিউব। বর্তমানে অনলাইন ক্ষেত্রে গুগলই যেন শেষ কথা। যেকোনও অ্যাপ হোক বা অনলাইন সার্ভিস, জিমেল অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্তিকরণ করা বাধ্যতামূলক। তবে অনেক সময়ই পাসওয়ার্ড ভুলে বা অন্য যেকোনও কারণে যদি গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করতে না পারে সেক্ষেত্রে সমস্যায় পড়তে হয়। তবে এবার নতুন উপায় বের করেছে গুগল। যাতে আপনার গুগল অ্যাকাউন্ট সবসময় সুরক্ষিত থাকে।

আপনার গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত থাকতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। এখন প্রায় সব ওয়েবসাইটে বা অ্যাপে লগ-ইন করে ব্যবহার করতে হয়। কিন্তু অনেক সময়ই মনে থাকা না নিজেরই দেওয়া পাসওয়ার্ড। এই পরিস্থিতিতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করলে সমাধান সূত্র বের হতে পারে। পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে অতীতে ব্যবহার করা সমস্ত পাসওয়ার্ড স্টোর করে রাখা সম্ভব এবং কোনও কারণে কোনও অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে তা পাসওয়ার্ড ম্যানেজার থেকে জেনে লগ ইন করা সম্ভব।

অনেক ক্ষেত্রেই দেখা যায় অ্যাকাউন্টের রিকভারি তথ্য আপডেট করা থাকে না। অনেক ক্ষেত্রেই রিকভারির জন্যে এমন ইমেল অ্যাকাউন্ট বা এমন কোনও মোবাইল নম্বর ব্যবহার করেন যা অব্যবহৃত। এর জেরে প্রয়োদনীয় অ্যাকাউন্টের রিকভারি করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়। কারণ, কোনও অ্যাকাউন্ট রিকভার করার জন্য প্রয়োজনীয় কোড নির্দিষ্ট রিকভারি মেল আইডিতে বা ফোন নম্বরে পাঠানো হয়।

এদিকে ব্যক্তিগত এবং প্রয়োজনীয় তথ্য ব্যাক আপ করে রাখতে পারেন। পরে তা গুগল টেক আউটের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন। ড্রাইভে রাখা বিভিন্ন ছবি, ভিডিয়ো, হ্যাংআউট চ্যাট সহ একাধিক বিষয় এক্সপোর্ট করতে পারবেন।

বন্ধ করুন