A man takes a selfie as health workers collect details of residents in the virus-hit slum of Dharavi in Mumbai on Monday.ap (MINT_PRINT)
A man takes a selfie as health workers collect details of residents in the virus-hit slum of Dharavi in Mumbai on Monday.ap (MINT_PRINT)

ভাইরাস আক্রান্তের খোঁজ পেতে এবার গুগল ও অ্যাপল-এর যৌথ উদ্যোগ

  • যৌথ উদ্যোগে করোনা ভাইরাস ট্র্যাকিং সিস্টেম তৈরি করতে চলেছে গুগল ও অ্যাপল সংস্থা।

গোটা বিশ্বের কাছে এই মুহূর্তে করোনা ভাইরাসকে জব্দ করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এবার যৌথ উদ্যোগে করোনা ভাইরাস ট্র্যাকিং সিস্টেম তৈরি করতে চলেছে গুগল ও অ্যাপল সংস্থা।

করোনার সংক্রমণ রুখতে এদের iOS ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কাজ করবে। এর ফলে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা অন্য ব্যক্তিদের শনাক্ত করা যাবে। বিশ্বের অধিকাংশ মানুষই এখন অ্যান্ড্রয়েড ফোন ও স্মার্টফোন ব্যবহার করছেন। তাই অ্যাপল ও গুগলকে যৌথভাবে কাজটি করতে হচ্ছে।

অ্যাপল ও গুগলের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষ্ঠান দুটির যৌথ প্রচেষ্টায় যে সিস্টেম তৈরি করা হচ্ছে, তা ব্লু টুথ প্রযুক্তিনির্ভর। এতে সরকার ও স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির পক্ষে করোনাভাইরাসের সংক্রমণ রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

অন্য দিকে, ব্যবহারকারীর গোপনীয়তা ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থাও অক্ষুণ্ন থাকবে। এতে যুক্ত থাকবে Application Programming Interface (API) ও Operating System Level প্রযুক্তি, যার ফলে কন্ট্যাক্ট শনাক্ত করার কাজটি সহজ হবে।

আগামী মে মাস নাগাদ নতুন API প্রকাশ করা হবে। এ ছাড়া অফিশিয়াল অ্যাপ হিসেবে ব্যবহারকারীদের জন্য iOS ও অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে বিশেষ অ্যাপ প্রকাশ করা হবে। স্বাস্থ্যকর্মীরা অ্যাপের সাহায্যে নজরদারি ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে পারবেন।

সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট The Verge-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, contact tracking বা করোনাভাইরাস রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করা অত্যন্ত প্রয়োজনীয়। কারণ, সংস্পর্শে আসা ওই ব্যক্তির কাছ থেকে অন্যদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে যেতে পারে।

বন্ধ করুন