বাংলা নিউজ > ঘরে বাইরে > বৈচিত্রে ঐক্য, গুগলের স্বাধীনতা দিবসের ডুডলে ভরতনাট্যম-বিহু-ভাঙ্গরা-ছৌ-এর 'ছন্দ'
গুগল ডুডল
গুগল ডুডল

বৈচিত্রে ঐক্য, গুগলের স্বাধীনতা দিবসের ডুডলে ভরতনাট্যম-বিহু-ভাঙ্গরা-ছৌ-এর 'ছন্দ'

  • ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজ বিশেষ ডুডল প্রকাশ করে গুগল।

ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের স্বাধীনতা দিবস উদযাপন করতে ভারতের বিভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে তাদের ডুডলে। ডুডলে ভারতের প্রাচীনতম নৃত্য - ভরতনাট্যম, বিহু, ছৌ, ভাঙ্গরা, কথাকলি রয়েছে। ডুডলে মোট ৬ জন শাস্ত্রীয় নৃত্যশিল্পীকে দেখা যাচ্ছে। সবাই একই মঞ্চে নৃত্য পরিবেশন করছেন। পটভূমিতে রয়েছে নীল আকাশে ঘুড়ি উড়ছে।

ভারতের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা করে গুগল এই ডুলল সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে সংস্থা লিখেছে যে ভারতের ২৯টি রাজ্যের বাসিন্দারা তাঁদের স্বাধীনতা ও বহু সংস্কৃতির চেতনাকে নৃত্য পরিবেশনের মাধ্যমে প্রকাশ করেন। যা বিভিন্ন আঞ্চলিক সংস্কৃতির উপর নির্ভর করে।

গুগলের এই ডুডলটি ডিজাইন করেছেন কলকাতার শিল্পী সায়ন মুখোপাধ্যায়। তিনি এই ডুডলের বিষয়ে বলেন, যেহেতু ভারত এত বৈচিত্র্যময় জনসংখ্যার একটি বিশাল দেশ, তাই কেবলমাত্র একটি জিনিস যা আমাদের সকলকে একত্রিত করে তা হল বৈচিত্র্যে আমাদের ঐক্য। আমি ডুডলে সেটাই তুলে ধরার চেষ্টা করেছি।

এদিকে ডুডল প্রসঙ্গে গুগল এক বিবৃতিতে বলেছে, ১৯৪৭ সালের এই দিনে মধ্যরাতে ভারতের স্বাধীনতার জন্য কয়েক দশক ধরে চলা আন্দোলনের সমাপ্তি ঘটেছিল। কারণ, দেশ একটি সার্বভৌম প্রজাতন্ত্রে পরিণত হয়েছিল। কলকাতার অতিথি শিল্পী সায়ন মুখোপাধ্যায় দ্বারা চিত্রিত এই ডুডল ভারতের স্বাধীনতা দিবস ও ঐতিহাসিক অগ্রগতিতে গড়ে ওঠা সাংস্কৃতিক ঐতিহ্যকে উদযাপন করছে।

বন্ধ করুন