গুগল মিট (AFP)
গুগল মিট (AFP)

Zoom vs Google- এবার Gmail অ্যাকাউন্ট থাকলেই ব্যবহার করতে পারবেন ভিডিও অ্যাপ Meet

ওয়ার্ক ফ্রম হোমে ক্রমশ বাড়ছে ভিডিও অ্যাপের চাহিদা।

ক্রমশ জনপ্রিয়তা বাড়ছে Zoom-এর। ভিডিও কনফারেন্সিংয়ের জন্য মানুষ এই অ্যাপটি বেছে নিচ্ছে দেখে মরিয়া গুগল এবার ভিডিও চ্যাট সফটওয়্যার বিনি পয়সায় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবার থেকে Gmail অ্যাকাউন্ট থাকলেই ব্যবহার করতে পারবেন Google Meet, সংস্থার ভিডিও চ্যাটিং অ্যাপ। এর আগে শুধু Google পেইড অ্যাকাউন্ট, GSuite-এর মাধ্যমে Google Meet ব্যবহার করা যেত।

একসঙ্গে ১০০ জনের সঙ্গে টেলিকনফারেন্স করা যাবে এই অ্যাপের মাধ্যমে। তবে ফ্রি অ্যাকাউন্টে ৬০ মিনিটের বেশি করা যাবে না। কিন্তু আপাতত সেপ্টেম্বর অবধি সেই ঊর্ধ্বসীমা চালু করা হবে না বলে জানিয়েছে সংস্থা। কিন্তু পাকাপাকি ভাবে গুগল মিট ফ্রি- হয়ে গেল বলে জানিয়েছেন সংস্থার ডিরেক্টর অফ প্রোডাক্ট স্মিতা হাশিম। তাঁর কথায়, এটা জিমেলের মতোই হয়ে যাবে। ভিডিও কনফারেন্স এখন নিত্যপ্রয়োজনীয় সার্ভিস।

বর্তমানে দিনে প্রায় দশ কোটি মানুষ গুগল মিট ব্যবহার করছেন। কিন্তু প্রায় ৩০ কোটি মানুষ জুম ব্যবহার করেছন, যাতে চিন্তা বাড়ছে সুন্দর পিচাইয়ের। তবে জুমের নিরাপত্তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। খোদ কেন্দ্রীয় সরকার জুম ব্যবহার করতে মানা করেছে নেটিজেনদের। মিটের অবশ্য দাবি যে তাদের অ্যাপ খুবই নিরাপদ ও ব্যবহার করা সোজা। ভবিষ্যতে আরও নিরাপত্তা ফিচার যুক্ত করা হবে বলেও হাশমি আশ্বাস দিয়েছেন।

বন্ধ করুন