বাংলা নিউজ > ঘরে বাইরে > কেরালার কাছে সমুদ্রের জলের তলায় অজানা ‘দ্বীপ’, Google Map-এ ছবি দেখে শুরু তদন্ত
ফাইল ছবি : টুইটার (Twitter)
ফাইল ছবি : টুইটার (Twitter)

কেরালার কাছে সমুদ্রের জলের তলায় অজানা ‘দ্বীপ’, Google Map-এ ছবি দেখে শুরু তদন্ত

প্রায় ৪ বছর ধরেই এই গঠনটি চোখে পড়েছে। এই সময়ের মধ্যে এটি বাড়তে বা কমতে দেখা যায়নি।

সমুদ্রের তলায় এক অজানা দ্বীপের মতো গঠন ধরা পড়ল গুগল ম্যাপে। কেরালার কোচি উপকূলের সন্নিকটে আরব সাগরে ধরা পড়েছে এই ছবি। বিশেষজ্ঞদের মতে এটি জলস্তরের নিচেই রয়েছে। কারণ সমুদ্রে এমনিতে এখনও এরকম কিছু চোথে পড়েনি। উপগ্রহ চিত্রে উপর থেকে ছবি তোলায় সেটি স্পষ্ট বোঝা যাচ্ছে।

ছবি : গুগল ম্যাপস
ছবি : গুগল ম্যাপস (Google Maps)

ইতিমধ্যেই কেরালার ইউনিভার্সিটি অব ফিসারিজ অ্যান্ড ওশেন স্টাডিজ(KUFOS) এই বিষয়ে পর্যালোচনা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে চেল্লানাম কর্ষিকা টুরিজম ডেভলপমেন্ট সোসাইটি নামে এক সংস্থার চিঠি পাওয়ার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সংস্থার দাবি, প্রায় ৪ বছর ধরেই এই গঠনটি চোখে পড়েছে। এই সময়ের মধ্যে এটি বাড়তে বা কমতে দেখা যায়নি।

মনে করা হচ্ছে এটি পোর্ট গেটের থেকে প্রায় ৭ কিলোমিটার পশ্চিমে রয়েছে। লম্বায় প্রায় ৮ কিলোমিটার। প্রস্থ সাড়ে ৩ কিলোমিটার। তবে পুরোটাই গুগল ম্যাপস-এ প্রাপ্ত ছবি থেকে পর্যবেক্ষণ।

KUFOS-এর ভাইস চ্যান্সেলর রিজি জন এ বিষয়ে নিউজ মিনিটের সঙ্গে কথা বলেন। তিনি জানান, বিশ্বজুড়ে অনেক স্থানেই জলতলের দ্বীপ দেখা যায়। এটিও সেরকম কিছু হবে বলে মনে করা হচ্ছে। কিন্তু এটি পলি নাকি বালিতে গঠিত, তা বোঝা যাচ্ছে না। এটি অস্থায়ী না স্থায়ী সেই সম্পর্কেও আন্দাজ করা যাচ্ছে না। বিশ্লেষণের পরেই পুরোটা বোঝা যাবে।

বন্ধ করুন