বাংলা নিউজ > ঘরে বাইরে > Google Reaction on CCI Fine: ‘সমস্যায় পড়তে পারে...’, ১৩৩৭ কোটির জরিমানার চাটি খেয়ে কী বলল গুগল?

Google Reaction on CCI Fine: ‘সমস্যায় পড়তে পারে...’, ১৩৩৭ কোটির জরিমানার চাটি খেয়ে কী বলল গুগল?

১৩৩৭ কোটির জরিমানা চাপানো হল গুগলের ওপরে। (Reuters)

১৩৩৭ কোটি টাকার জরিমানা চাপানো হল গুগলের ওপরে। এই আবহে সংস্থার তরফে বলা হল, ‘কেন্দ্রের এই সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে।’

‘প্রতিযোগিতামূলক মানসিকতার অভাবে’র কারণে গুগলের উপর ১৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা ধার্য করে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া। সিসিআই-এর বক্তব্য, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য বিস্তার করে প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। এই আবহে এবার পালটা জবাব দিল গুগল। সংস্থার তরফে বলা হল, ‘কেন্দ্রের এই সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে।’ 

পাশাপাশি সংস্থার তরফে জানানো হয়, পরবর্তী পদক্ষেপ নিয়ে ভাববে তারা। এদিকে সূত্রের খবর, সিসিআই-এর সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানানোর কথা ভাবছে গুগল। তবে তারা কী পদক্ষেপ করে তা সময় মতো জানা যাবে। গুগলের কথায়, অ্যান্ড্রয়েডে আরও বেশি বিকল্প সামনে এসেছে সবার। এর ফলে ভারত তথা দুনিয়া জুড়ে হাজার হাজার সফল ব্যবসায়ী এর সমর্থন পেয়েছে।

সিসিআই জানিয়েছে, অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপ যেমন ক্রোম এবং ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে গুগল। এদিকে অ্যান্ড্রয়েডের মালিক হওয়ার দরুণ গুগল খুবই প্রভাবশালী। এই আবহে স্মার্টফোট হ‌্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলি গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়। এভাবে ৯৮ শতাংশ স্মাটফোনের বাজারই দখল করেছে গুগল। এভাবেই প্রতিযোগীদের থেকে সব সময় এগিয়ে থাকে গুগল।

এই আবহে সিসিআই জানায়, গুগলকে শীঘ্রই নিজেদের কাজের ধরন বদলাতে হবে। এর আগে সংবাদের কনটেন্ট সংক্রান্ত রাজস্ব বণ্টন সংক্রান্ত অনিয়মের অভিযোগে গুগলের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল সিসিআই। প্রসঙ্গত, ভারত ছাড়া আমেরিকাতেও সম্প্রতি আইনি জটিলতার সম্মুখী হতে হয়েছে গুগলকে। সেপ্টেম্বরে, মার্কিন বিচার বিভাগ একটি ফেডারেল বিচারককে বলেছিল যে অ্যাপল এবং স্যামসাংকে প্রতি বছর প্রচুর অর্থ প্রদান করে অবৈধভাবে ১ নম্বর সার্চ ইঞ্জিন হিসাবে নিজেদের স্থান বজায় রাখে গুগল।

বন্ধ করুন