বাড়ি > ঘরে বাইরে > মিথ্যে প্রতিশ্রুতি দেওয়ার অভিযোগে অনেক অ্যাপ ডিলিট হল গুগল প্লে স্টোর থেকে
ফাইল ছবি 
ফাইল ছবি 

মিথ্যে প্রতিশ্রুতি দেওয়ার অভিযোগে অনেক অ্যাপ ডিলিট হল গুগল প্লে স্টোর থেকে

  • টেরাকোটা নামের এক বটনেট অনেক দিন ধরেই গ্রাহকদের ফোনে বাসা বাঁধছে। 

বিজ্ঞাপনে ভুল দাবি করার জেরে বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল। এই সব অ্যাপগুলি গ্রাহকদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ফোনে ক্ষতিকারক সফটওয়্যার ডাউনলোড করিয়ে নিচ্ছিল। 

এই বটনেট খুঁজে পায় হোয়াইট ওপস স্যাটোরি মোবাইল সিকিউরিটি টিম। এটির নাম হচ্ছে টেরোকোটা। এই সিকিউরিটি টিম প্রায় এক বছর ধরে এই বটনেটটি নিয়ে গবেষণা চালাচ্ছিল। বিনামূল্যে জুতো, টিকিট, কুপন ইত্যাদির লোভ দেখিয়ে এই অ্যাপগুলি ডাউনলোড করানো হয়।এরপর অ্যাপ ব্যবহারকর্তাকে বলা হয় যে দুই সপ্তাহ অপেক্ষা করুন চলে আসবে গিফট। 

এই সময় অ্যাপগুলি ওয়েবভিউ বলে গুগল ক্রোমের সদৃশ একটি সফটওয়্যার চালায়। এর থেকে অ্যাড চালিয়ে রোজগার করত এই সব ভুঁইফোড় সংস্থাগুলি। ইউজাররা বুঝতেও পারছেন না, যে তাকে ব্যবহার করে টাকা রোজগার করা হচ্ছে। 

এতে ইউজারদের সরাসরি ক্ষতি না হলেও মোবাইল ডেটা ক্ষয় হচ্ছে ও ফোনের ব্যাটারির ওপরেও এর প্রভাব পড়ছে। কেবল জুনের শেষ সপ্তাহেই ৬৫ হাজার ফোন থেকে ২ বিলিয়ন অ্যাড লোড হয়েছে। ফলে এই টেরাকোটো বটনেটের প্রভাব সহজেই অনুমেয়। White Ops তাদের এই পুরো তদন্তের কথা গুগলকে জানিয়েছে। এরপরই সংস্থা প্লে স্টোর থেকে অধিকাংশকে সরিয়ে দিলেও এখনও এরকম দুই নম্বরি অ্যাপ কিছু থেকে গিয়েছে বলে আশঙ্কা। 

সাধারণত এই সব ক্ষেত্রে যে সব অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে, তার একটি লিস্ট দেওয়া হয়। কিন্তু এই যাত্রায় কিছুই দেওয়া হয়নি। ফলে এখন সাবধান থাকা দরকার, ও খুব মনভোলানো কোনও অফার দেখলে সেটি বিস্বস্ত কোনও ব্ল্যান্ড কিনা, সেটা যাচাই করা দরকার। 

বন্ধ করুন