বাড়ি > ঘরে বাইরে > গুগল সার্চ, অ্যাসিট্যান্ট, ম্যাপস-এ হদিশ মিলবে Covid-19 টেস্টিং সেন্টারের
এই নতুন ফিচার আপাতত ৯টি ভাষায় উপলব্ধ।
এই নতুন ফিচার আপাতত ৯টি ভাষায় উপলব্ধ।

গুগল সার্চ, অ্যাসিট্যান্ট, ম্যাপস-এ হদিশ মিলবে Covid-19 টেস্টিং সেন্টারের

এখনও পর্যন্ত ৩০০টি শহরে অবস্থিত ৭০০ টেস্টিং ল্যাবের তথ্য পাওয়া যাবে গুগল সার্চ, অ্যাসিট্যান্ট ও ম্যাপসে। 

সার্চ, অ্যাসিট্যান্ট ও ম্যাপস অ্যাপ্লিকেশন-এর মাধ্যমে এবার নিকটবর্তী Covid-19 টেস্টিং সেন্টার সম্পর্কে তথ্য জানাবে গুগল। এই নতুন ফিচার আপাতত ৯টি ভাষায় উপলব্ধ। এগুলি হল, ইংরেজি, হিন্দি, বাংলা, তেলুগু, তামিল, মালায়লম, কন্নড়, মরাঠি এবং গুজরাতি। ব্যহারকারীদের অনুমোদিত Covid-19 টেস্টিং ল্যাব সম্পর্কে আপ-টু-ডেট তথ্য দেওয়ার জন্য গুগল ICMR ও MyGov-এর সঙ্গে হাত মিলিয়েছে।

আপাতত ৩০০ শহরে অবস্থিত ৭০০টি টেস্টিং ল্যাবের তথ্য পাওয়া যাবে গুগল সার্চ, অ্যাসিট্যান্ট ও ম্যাপস-এ। দেশজুড়ে আরও যে সমস্ত ল্যাব রয়েছে, সেগুলিও এতে যুক্ত করার জন্য কাজ চলেছে।

আগে প্রকাশিত একটি ফিচারের মাধ্যমে গুগল তার ব্যবহারকারীদের Covid-19 পরীক্ষার যোগ্যতা নির্ধারণে সাহায্য করেছিল। এমনকি ল্যাবে যাওয়ার আগে যে যে গাইডলাইন মানা উচিত, ব্যবহারকারীদের তা-ও জানানো হয়েছিল গুগল-এর তরফে।

গুগল সার্চ, অ্যাসিট্যান্ট ও ম্যাপস-এর মাধ্যমে কী ভাবে Covid-19 টেস্টিং সেন্টার খুঁজে পাবেন, তা জানুন এখানে—

  • গুগল সার্চ বা গুগল অ্যাসিট্যান্ট-এর সাহায্যে Covid-19 সংক্রান্ত কি ওয়ার্ড, যেমন ‘করোনাভাইরাস টেস্টিং’ দিয়ে সার্চ করুন।
  • রেজাল্ট পেজ-এ আপনি একটি ‘টেস্টিং’ ট্যাব দেখতে পাবেন।
  • এর মধ্যে নিকটবর্তী টেস্টিং ল্যাবের তালিকা পাবেন। এতে এক এক করে ট্যাপ করলে সমস্ত তথ্য জানা যাবে।
  • Covid-19 টেস্টিং সেন্টারের পরিষেবা নেওয়ার জন্য জরুরি তথ্য ও পরামর্শ সম্পর্কেও তথ্য দেওয়া থাকবে ‘টেস্টিং’ ট্যাবে।
  • রেজাল্ট পেজ-এ হেল্থ ‘ইনফো’, ‘নিউজ’, ‘স্ট্যাটিস্টিক্স’-সহ অন্যান্য ট্যাবও থাকবে।

এর পাশাপাশি সম্প্রতি গুগল তার ম্যাপস-এ যুক্ত আরও নতুন ফিচারের কথা জানিয়েছে। এই ফিচারের সাহায্যে, Covid-19 সংক্রান্ত যাতায়াতের বিধিনিষেধ ও সেই অনুযায়ী যাত্রা পরিকল্পনা সম্পর্কেও ব্যবহারকারীকে তথ্য জানিয়ে থাকবে ম্যাপস। ফিচারে থাকবে ট্রানজিট অ্যালার্ট, মেডিক্যাল ফেসিলিটি অ্যালার্ট-সহ আরও অনেক কিছু। 

এই ফিচারের জন্য সংস্থা স্থানীয়, রাজ্য ও যুক্তরাষ্ট্রীয় সরকারের কাছ থেকে ডেটা সংগ্রহ করছে। গুগল বিশ্বব্যাপী অন্যান্য এজেন্সির সঙ্গেও কাজ করছে, যাতে আরও উন্নত ফিচার যুক্ত করা যায়। একাধিক দেশে এই ফিচার সহজলভ্য করে তোলার ক্ষেত্রেও কাজ চালু রেখেছে গুগল।

বন্ধ করুন