বাংলা নিউজ > ঘরে বাইরে > সাবধান! Google সার্চ-এ দেখা যাচ্ছে আপনার প্রোফাইল ছবি, ফোন নং ও WhatsApp চ্যাট
সম্প্রতি কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং সদস্যদের প্রোফাইল গুগল সার্চ-এ দেখা যাচ্ছে।
সম্প্রতি কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং সদস্যদের প্রোফাইল গুগল সার্চ-এ দেখা যাচ্ছে।

সাবধান! Google সার্চ-এ দেখা যাচ্ছে আপনার প্রোফাইল ছবি, ফোন নং ও WhatsApp চ্যাট

  • ইউজার প্রোফাইলের ক্ষেত্রে ইদানীং নাম ও ছবি-সহ ব্যক্তিগত অ্যাকাউন্টও উঠে আসছে গুগল সার্চে।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে গুগল সার্চ-এ বেশ কয়েকটি পাবলিক গ্রুপের নাম তাদের চ্যাট ও সদস্য সম্পর্কে তথ্য-সহ উঠে আসতে থাকায় সংবাদমাধ্যমের শিরোনামে স্থান পায় গুগল (Google) ও হোয়াটসঅ্যাপ (WhatsApp)।

পরে সমস্যার সমাধান হলে এবং গ্রুপগুলিকে ফের আড়াল করা হলেও সম্প্রতি ফের কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং সদস্যদের প্রোফাইল আবার গুগল সার্চ-এ দেখা যেতে শুরু করেছে, জানিয়েছেন ‘গ্যাজেটস ৩৬০’ ওয়েবসাইটের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রাজশেখর রাজাহরিয়া। 

তাঁর দাবি, এবার ইউজারদের প্রোফাইল ছবি ও ফোন নম্বরও সার্চে ভেসে উঠছে, যার জেরে পরিস্থিতি আগের চেয়েও জটিল হয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে গ্রুপের ইউআরএল-এর নাগালও মিলে যাচ্ছে সহজেই। 

গুগল সার্চ-এ ভেসে ওঠা লিঙ্ক ক্লিক করে সহজে যেকোনও গ্রুপে যোগ দিতে পারেন ইউজাররা এবং সেই সুবাদে গ্রুপের সব সদস্যের প্রোফাইল ও তাদের ফোন নম্বরের হদিশ পেতে পারেন। শুধু তাই নয়, গ্রুপে কে কী পোস্ট করেছেন, তা-ও দেখা যায় অনায়াসে। 

জানা যায়নি, ঠিক কবে থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাট ইনডেক্সিং করতে শুরু করেছে গুগল। তবে এখনও পর্যন্ত সার্চ রেজাল্টে প্রায় ১,৫০০ ইনভাইটস দেখা যাচ্ছে। এর মধ্যে কয়েকটি গ্রুপে পর্ন কনটেন্ট রয়েছে, অন্য গ্রুপগুলিও নানা রকম বিষয় ভিত্তি করে গড়ে উঠেছে। 

রাজাহরিয়ার দাবি, ছিদ্রান্বেষীদের রুখতে ফেসবুক-এর মালিকানাধীন হোয়াটসঅ্যাপ robots.txt ফাইল ব্যবহার না করার কারণেই নিরাপত্তায় বড়সড় ফাঁক থেকে গিয়েছে।

আবার ইউজার প্রোফাইলের ক্ষেত্রে ইদানীং নাম ও ছবি-সহ ব্যক্তিগত অ্যাকাউন্টও উঠে আসছে গুগল সার্চে। হোয়াটসঅ্যাপ ডোমেইন-এ থাকা দেশের কোড সার্চ করলেই এ সব দেখা যাচ্ছে। বর্তমানে প্রায় ৫,০০০ ব্যক্তিগত প্রোফাইল দেখা যাচ্ছে সার্চে। 

এ সম্পর্কে জানতে চাওয়া হলেও গুগল বা হোয়াটসঅ্যাপ-এর তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

বন্ধ করুন