বাংলা নিউজ > ঘরে বাইরে > Google's warning phone price hike: নিজেদের জন্যই ভারতে ফোনের দাম বাড়তে পারে, লাটে উঠবে গোপনীয়তা, 'ভয়' দেখাল Google

Google's warning phone price hike: নিজেদের জন্যই ভারতে ফোনের দাম বাড়তে পারে, লাটে উঠবে গোপনীয়তা, 'ভয়' দেখাল Google

নিজেদের জন্যই ভারতে ফোনের দাম বাড়তে পারে, লাটে উঠবে গোপনীয়তা, 'ভয়' দেখাল Google। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Google's warning phone price hike: গুগলের তরফে দাবি করা হয়েছে, গত ২০ অক্টোবর ভারতের প্রতিযোগিতামূলক বাজারের নিয়ন্ত্রক সংস্থা কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই) যে ১০ টি নির্দেশ দিয়েছিল, তার জেরে ভারতে অ্যান্ড্রয়েড বিস্তারের প্রক্রিয়া জোরদার ধাক্কা খেতে পারে।

ভারতীয় নিয়ন্ত্রকের নির্দেশের জন্যই ভারতে স্মার্টফোনের দাম বাড়তে পারে। এমনই সতর্কবার্তা দিল গুগল। যে তথ্যপ্রযুক্তি জায়েন্টের আবেদনের ভিত্তিতে সোমবার সুপ্রিম কোর্টে অ্যান্ড্রয়েড মামলার শুনানি হবে। সেইসঙ্গে গুগলের সতর্কবার্তা, ভারতীয় ব্যবহারকারীদের গোপনীয়তা ভঙ্গ হতে পারে। 

শুক্রবার একটি ব্লগ পোস্টে গুগলের তরফে দাবি করা হয়েছে, গত ২০ অক্টোবর ভারতের প্রতিযোগিতামূলক বাজারের নিয়ন্ত্রক সংস্থা কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই) যে ১০ টি নির্দেশ দিয়েছিল, তার জেরে ভারতে অ্যান্ড্রয়েড বিস্তারের প্রক্রিয়া জোরদার ধাক্কা খেতে পারে। সেইসঙ্গে ভারতের মতো দেশে ডিজিটাইজেশনের ক্ষেত্রে ওই নির্দেশিকা বড়সড় প্রভাব ফেলতে পারে বলে গুগলের তরফে দাবি করা হয়েছে।

গত অক্টোবরে কয়েকদিনের ব্যবধানে ভারতে জোড়া ধাক্কা খায় গুগল। গত বছরের ২০ অক্টোবর ১,৩৩৭ কোটি টাকা জরিমানার মুখে পড়েছিল। সেইসময় কম্পিটিশন কমিশনের তরফে বলা হয়েছিল, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য বিস্তার করেছে গুগল। তাতে প্রতিযোগিতার শর্ত লঙ্ঘিত হয়েছে। যদিও গুগলের তরফে দাবি করা হয়েছিল, ভারতের নিয়ন্ত্রক সংস্থা যে সিদ্ধান্ত নিয়েছে, তার ফলে আখেরে ভারতীয় ব্যবহারকারীরাই সমস্যায় পড়বেন। ধাক্কা খাবে ব্যবসাও।

আরও পড়ুন: Google Reaction on CCI Fine: ‘সমস্যায় পড়তে পারে...’, ১৩৩৭ কোটির জরিমানার চাটি খেয়ে কী বলল গুগল?

তারইমধ্যে ২৫ অক্টোবর ফের গুগলকে ফের জরিমানার মুখে পড়তে হয়। সেদিন কম্পিটিশন কমিশন জানিয়েছিল, প্লে স্টোর নীতির ক্ষেত্রে নিজেদের যে ভালো অবস্থা আছে, সেটার অপব্যবহার করছে তথ্যপ্রযুক্তি জায়েন্ট গুগল। যে ক্ষেত্রে গুগলকে প্রায় ১,০০০ কোটি টাকার জরিমানা ধার্য করেছিল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া। 

সেই নির্দেশের বিরুদ্ধে  ন্যাশনাল কোম্পানি ল অ্যাপ্লিলেট ট্রাইবুনালের (NCLAT) দ্বারস্থ হয় গুগল। যে আবেদন 'ভুলভাবে প্রত্যাখ্যাত' হয়েছে বলে দাবি সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে তথ্যপ্রযুক্তি জায়েন্ট। সোমবার (১৬ জানুয়ারি) শীর্ষ আদালতে সেই মামলার শুনানি আছে। সেই আবেদনে গুগলের তরফে দাবি করা হয়েছে, সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ না করলে গত ১৪-১৫ বছর ধরে যে অ্যান্ড্রয়েড মোবাইল প্ল্যাটফর্ম আছে, তাতে পরিবর্তন আনতে হবে। যা গুগলের চিরস্থায়ী ক্ষতি করে দেবে। তাতে সার্বিকভাবে ভারতের অর্থনীতির উপরও প্রভাব পড়বে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন