বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিজিটাল ইন্ডিয়া গড়তে ৭৫ হাজার কোটি দেবে গুগল, প্রশংসা করলেন মোদী
সুন্দর পিচাইয়ের সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদীর 

ডিজিটাল ইন্ডিয়া গড়তে ৭৫ হাজার কোটি দেবে গুগল, প্রশংসা করলেন মোদী

  • সমস্ত ভারতীয় যাতে নিজেদের ভাষায় সস্তায় ইন্টারনেট পান, তার জন্য গুগল চেষ্টা করবে বলে জানিয়েছেন সুন্দর পিচাই। ভারতের জন্য প্রযোজ্য পণ্য ও পরিষেবা তৈরী করা, ছোটো ব্যবসাদের হাত শক্ত করা, কষি ও স্বাস্থ্যে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যবহার করার ওপর গুগল বিশেষ জোর দেবে বলে জানান খড়গপুর আইআইটি-র প্রাক্তনী।

আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের খাতে ৭৫ হাজার কোটি টাকা খরচ করবে গুগল। সোমবার এই কথা জানালেন গুগলের সিইও সুন্দর পিচাই। গুগল ফর ইন্ডিয়া কনফারেন্সে এই ঘোষণা করেন তিনি। তাঁর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন সুন্দর পিচাই। এই বিপুল অর্থ প্রযুক্তির বিকাশ ও নয়া উদ্ভাবনকে উৎসাহ দেওয়ার কাজে ব্যবহার করা হবে। 

এদিন কনফারেন্সে ভারত নিয়ে গুগলের ভবিষ্যত পরিকল্পনার কথা বলেন সু্ন্দর পিচাই। গুগল পে-র মাধ্যমে ডিজিটাল পেমেন্টকে আরও জনসাধারণের কাছে নিয়ে যাওয়া ও কম খরচে  স্মার্টফোন বানাবে গুগল বলে জানান তিনি। 

প্রধানমন্ত্রী মোদী আজ টুইট করেছেন সুন্দর পিচাইয়ের সঙ্গে বৈঠক নিয়ে। তিনি বলেন যে খুব ভালো কথা হল। কীভাবে প্রযুক্তিকে ব্যবহার করে ভারতের চাষী, ব্যবসায়ী ও তরুণ প্রজন্মের জীবন বদলে যেতে পারে, সেই নিয়ে আলোচনা হয়েছে।

কোভিডের পরিপ্রক্ষিতে কর্মসংস্কৃতিতে যে বদল এসেছে, তাই নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়। কীভাবে ডেটা সিকিউরিটি আগের চেয়েও গুরুত্বপূর্ণ হয়েছে, তাই নিয়েও কথা হয়। মোদী বলেন যে তিনি অত্যন্ত খুশি এটা জেনে যে গুগল শিক্ষা, ডিজিটাল ইন্ডিয়া, ডিজিটাল পেমেন্ট ইত্যাদিতে অনেক কাজ করছে। 

সুন্দর পিচাই বলেন যে আগামী ৫-৭ বছরে তারা ভারতে ডিজিটাইজেশনের জন্য ১০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবেন। এটা ইক্যুটি, পার্টনারশিপ ও পরিকাঠামো উন্নয়নে কাজে লাগানো হবে। ভারত ও তার ডিজিটাল ইকনমির প্রতি গুগলের আস্থার এটা প্রতিফলন বলে জানান সুন্দর পিচাই। সমস্ত ভারতীয় যাতে নিজেদের ভাষায় সস্তায়  ইন্টারনেট পান, তার জন্য গুগল চেষ্টা করবে বলে জানিয়েছেন সংস্থার সিইও। 

ভারতের জন্য প্রযোজ্য পণ্য ও পরিষেবা তৈরী করা, ছোটো ব্যবসাদের হাত শক্ত করা, কষি ও স্বাস্থ্যে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যবহার করার ওপর গুগল বিশেষ জোর দেবে বলে জানান খড়গপুর আইআইটি-র প্রাক্তনী। 

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে একযোগে কাজ করে ভারতকে এই ক্ষেত্রে অগ্রণী স্থানে নিয়ে যেতে চায় বলে জানায় গুগল। ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন যে তাঁরা ডিজিটাল ইনক্লুসান অর্থাৎ যত সম্ভব বেশি মানুষ যাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার করতে পারে তার ওপর জোর দিচ্ছেন। 

ভারতের অ্যাপ অর্থনীতি খুব শক্তিশালী হচ্ছে বলে জানিয়ে প্রসাদ বলেন যে এটা গুরুত্বপূর্ণ ভারতে অ্যাপ বানানোর কাজেও গতি আসুক। তিনি বলেন যে এক লক্ষ ডিজিটাল গ্রাম তৈরী করছে কেন্দ্র। এই কাজে গুগলের সহযোগিতা পেলে ভালো হয় বলে তিনি জানান। 

 

বন্ধ করুন