বাংলা নিউজ > ঘরে বাইরে > বড় অঙ্কের FD ও সেভিংসের সুদের জন্য আয়কর দফতরের মেসেজ এসেছে? জানুন কী করবেন...
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

বড় অঙ্কের FD ও সেভিংসের সুদের জন্য আয়কর দফতরের মেসেজ এসেছে? জানুন কী করবেন...

  • আয়কর আইন, ১৯৬১ অনুসারে স্থায়ী আমানত এবং ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুদের আয় আইটিআর-এ উল্লেখ করা প্রয়োজন।

প্রশ্ন : সম্প্রতি আমার মোবাইলে আয়কর দফতরের একটা মেসেজ এসেছে। তাতে গত অর্থবর্ষে আমার একটা বড় অঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদ এবং সেভিংস-এ সুদের কথা উল্লেখ করা হয়েছে।

আমি জানতামই না যে স্থায়ী আমানত এবং সেভিংসের সুদ আয়কর রিটার্নে (ITR) দেখাতে হবে। সমস্ত তথ্য সঠিক ছিল, তাই আয়কর দফতরের পোর্টালে আমি 'Information is correct'-এ ক্লিক করেছি।

এবার আমার কী করা উচিত? কীভাবে কর প্রদান করব?

- অশ্বিন পালভে

উত্তর: এখানে আপনি আপনার বয়স জানাননি। আমরা ধরে নিচ্ছি আপনি প্রবীণ নাগরিক নন। সেক্ষেত্রে আয়কর আইন, ১৯৬১ অনুসারে স্থায়ী আমানত এবং ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুদের আয় আইটিআর-এ উল্লেখ করা প্রয়োজন।

আপনি সেটা করেননি। তবে চিন্তার কিছু নেই। একটি রিভাইজড আইটিআর ফাইল করলেই হয়। কিন্তু সেটা করার শেষদিন ছিল চলতি বচরের ৩০ মে। ফলে ২০১৯-২০ অর্থবর্ষের ক্ষেত্রে সেই সুযোগটা নেই।

তবে আপনি উল্লেখ করেছেন যে পোর্টালে 'Information is correct'-এ ক্লিক করেছেন। ফলে আয়কর বিভাগের দাবি আপনি স্বীকার করেছেন। সেই অনুযায়ী সেকশন 143(1) অনুসারে আপনার সুদ-বাবদ আয় ধরে করে নেওয়া হবে। সেই অনুযায়ী কর হিসাব করে নেবে আয়কর দফতর। এ বিষয়ে আপনি বাকি কর মিটিয়ে নিতে পারবেন।

অন্যদিকে এ বিষয়ে আলাদা করে লিখিত আবেদনও করতে পারেন। তবে সেই আবেদন গৃহীত হবে কিনা, তা আয়কর দফতরের সিদ্ধান্তের উপর নির্ভরশীল।

উত্তর দিচ্ছেন আয়কর বিশেষজ্ঞ পারিজাদ সিরওয়ালা।

বন্ধ করুন