Health staff wear protective suits before taking out the patients positive with COVID 19 at Telierganj area in Prayagraj on Friday. (ANI Photo)
Health staff wear protective suits before taking out the patients positive with COVID 19 at Telierganj area in Prayagraj on Friday. (ANI Photo)

হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে ‘বাডি সিস্টেম’ চালুর পরামর্শ কেন্দ্রের

  • এই ব্যবস্থায় কর্মীরা করোনা আক্রান্তের চিকিৎসার সময় পরস্পরের নিরাপত্তার খেয়াল রাখবেন।

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতে হাসপাতালগুলিতে এবার ‘বাডি সিস্টেম’ বা বাংলায় যার অর্থ ‘দোসর ব্যবস্থা’ চালু করার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই ব্যবস্থায় কর্মীরা করোনা আক্রান্তের চিকিৎসার সময় পরস্পরের নিরাপত্তার খেয়াল রাখবেন।

শুক্রবার প্রকাশিত কেন্দ্রীয় নির্দেশিকায় বলা হয়েছে, ‘এই ব্যবস্থায় দুই বা ততোধিক হাসপাতাল কর্মীদের নিয়ে তৈরি দলে প্রত্যেকে তাঁদের সহকর্মীর নিরাপত্তার স্বার্থে কয়েকটি বিষয়ের উপরে নজর রাখবেন যার মধ্যে রয়েছে (১) সঠিক ভাবে পিপিই পরা এবং ছাড়া, (২) হাত পরিষ্কার রাখার বিধি সঠিক ভাবে পালন করা এবং (৩) পিপিই মেনে চলার সময় সমস্যা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। 

সম্প্রতি স্বাস্থ্য কর্মীদের অনেকে দায়িত্ব পালনের সময় করোনা সংক্রমিত হয়ে পড়ায় আইসোলেশনে যেতে বাধ্য হয়েছেন। যার ফলে হাসপাতালের কর্মীসংখ্যা হঠাৎ হ্রাস পাওয়ায় চিকিৎসা পরিকাঠামো তীব্র ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সমস্যা সমাধানের লক্ষ্যেই স্বাস্থ্যকর্মীদের মধ্যে বাডি সিস্টেম চালু করতে চাইছে সরকার। 

সরকারি নির্দেশিকায় আরও বলা হয়েছে, পিপিই-তে কোনও খুঁত থাকলে অথবা ব্যবহারের সময় তা নষ্ট হয়ে সংক্রমণের আশঙ্কা দেখা দিলে সঙ্গে সঙ্গে নোডাল অফিসারের গোচরে বিষয়টি আনতে হবে। 

প্রত্যেক হাসপাতাল কর্তৃপক্ষকে এই বিষয়ে সহায়তার জন্য একজন করে নোডাল অফিসার নিয়োগ করতে বলা হয়েছে, যিনি স্বাস্থ্য পরিষেবায় যুক্ত কর্মীদের যিনি রাপত্তার বিষয়টি দেখবেন।

 

বন্ধ করুন