বাড়ি > ঘরে বাইরে > ৩০ বছরের পুরনো সরকারি কর্মীর পারফরম্যান্স রিভিউ, প্রয়োজনে ছাঁটাই: কেন্দ্র
৩০ বছরের বেশি চাকরির অভিজ্ঞতা সম্পন্ন সব বিভাগের কর্মচারীদের সার্ভিস রেকর্ড যাচাই করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।
৩০ বছরের বেশি চাকরির অভিজ্ঞতা সম্পন্ন সব বিভাগের কর্মচারীদের সার্ভিস রেকর্ড যাচাই করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

৩০ বছরের পুরনো সরকারি কর্মীর পারফরম্যান্স রিভিউ, প্রয়োজনে ছাঁটাই: কেন্দ্র

  • কর্তৃপক্ষ চাইলে এমন কোনও কর্মীকে অবসরের নির্দেশ দিতে পারে। তবে তার জন্য তাঁকে তিন মাস আগে নোটিশ দিতে হবে অথবা তিন মাসের বেতন ও প্রাপ্য ভাতা দিতে হবে।

অকর্মণ্য ও দুর্নীতিগ্রস্ত কর্মীদের চিহ্নিত করতে সমস্ত বিভাগে ৩০ বছরের বেশি চাকরির অভিজ্ঞতা সম্পন্ন কর্মচারীদের সার্ভিস রেকর্ড যাচাই করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

১৯৭২ সালের সেন্ট্রাল সিভিল সার্ভিসেস (পেনশন) নিয়মাবলীর অন্তর্ভুক্ত রুল ৪৮ (১) (বি) এবং মৌলিক নিয়মাবলী ৫৬ (জে) ও ৫৬ (আই) এবং অনুসারে কেন্দ্রীয় সরকারী কর্মীদের পারফর্ম্যান্স রিভিউ করা হয়। এই আইন মোতাবেক কর্তৃপক্ষ যে কোনও সরকারি কর্মীকে যে কোনও সময় জনস্বার্থে অবসরগ্রহণে বাধ্য করতে পারে। 

সাম্প্রতিক কেন্দ্রীয় নির্দেশিকায় সাফ বলা হয়েছে, কোনও সরকারি কর্মীর বয়স ৫০-৫৫ বছর হলে এবং চাকরিজীবনের ৩০ বছর পূর্ণ হলে জনস্বার্থে প্রয়োজনে তাঁকে মেয়াদ ফুরানোর আগেই সরকার অবসর নিতে নির্দেশ দিতে পারে।

মৌলিক নিয়মাবলী ৫৬ (আই) অনুসারে গ্রুপ সি অন্তর্ভুক্ত কর্মী অথবা পেনশন নিয়মাবলী অন্তর্ভুক্ত নন এমন সরকারি কর্মী যাঁর ৩০ বছর চাকরিজীবন পূর্ণ হয়েছে, কর্তৃপক্ষ চাইলে তাঁকে অবসরের নির্দেশ দিতে পারে। তবে তার জন্য তাঁকে তিন মাস আগে নোটিশ দিতে হবে অথবা তিন মাসের বেতন ও প্রাপ্য ভাতা দিতে হবে। 

১৯৭২ সালের সিসিএস (পেনশন) নিয়মাবলীর রুল ৪৮ (১) (বি) অন্তর্ভুক্ত কর্মীদের ৩০ বছর চাকরি জীবন অতিক্রান্ত হলে সরকার চাইলে যে কোনও সময় তাঁর পারফর্ম্যান্স রিভিউ করাতে পারে এবং প্রয়োজনে তাঁকে অবসরের নির্দেশ দিতে পারে। 

নির্দেশিকায় আরও বলা হয়েছে, এই সমস্ত ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মী অবসরগ্রহণের পরে যথাযথ হারে পেনশন পাবেন। 

রিভিউয়ের জন্য সমস্ত দফতরকে রেজিস্টার তৈরি করার নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে কর্মীদের পার্ফরম্যান্স রিভিউয়ের জন্য বিশেষ রিভিউ কমিটি গঠন করা হবে বলেও জানানো হয়েছে।

বন্ধ করুন