ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

সেনার ৩ বিভাগের মধ্যে সমন্বয়ের লক্ষ্যে তৈরি হল CDS পদ

সেনার তিন বিভাগীয় প্রধানের মতোই বেতন কাঠামো ও অন্যান্য সুবিধা পাবেন সিডিএস, যদিও গুরুত্বের বিচারে তিনি তিন বিভাগীয় প্রধানেরই শীর্ষে থাকবেন।

দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) নিয়োগ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ফোর স্টার গোত্রের এই পদ ভারতের সামরিক শক্তিগুলিকে নেতৃত্ব দেবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

মঙ্গলবার জাভড়েকর জানান, দেশের প্রতিরক্ষা ব্যবস্থার উচ্চ পর্যায়ে এই নিয়োগ অন্যতম প্রধান সংস্কারমূলক পদক্ষেপ। জানা গিয়েছে, সেনার তিন বিভাগীয় প্রধানের মতোই বেতন কাঠামো ও অন্যান্য সুবিধা পাবেন সিডিএস, যদিও গুরুত্বের বিচারে তিনি তিন বিভাগীয় প্রধানেরই শীর্ষে থাকবেন।

এখনও পর্যন্ত এই পদে কাকে নিয়োগ করা হবে, তা ঘোষণা করা না হলেও শোনা যাচ্ছে, আগামী ৩১ ডিসেম্বর সেনাপ্রধান হিসেবে অবসর গ্রহণের পরে এই পদে বহাল হতে পারেন জেনারেল বিপিন রাওয়াত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিয়োজিত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নেতৃত্বাধীন নিয়োগ কমিটি জানিয়েছে, কেন্দ্রের প্রধান সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করবেন সিডিএস। কে সুব্রহ্মণিয়মের নেতৃত্বাধীন কার্গিল রিভিউ কমিটির পরামর্শ মেনেই পদটি সৃষ্টি করা হয়েছে বলে জানা গিয়েছে।

বর্তমান বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বাবা কে সুব্রহ্মণিয়মের নেতৃত্বাধীন চার সদস্যের কমিটি তার রিপোর্ট পেশ করে ২০০০ সালের ফেব্রুয়ারি মাসে। ওই রিপোর্টে রাজনৈতিক নেতৃত্বকে পেশাদার সামরিক উপদেশ দেওয়ার জন্য একটি উচ্চপদ সৃষ্টির জন্য পরামর্শ দেওয়া হয়।

কার্গিল যুদ্ধে সামরিক অবস্থান খতিয়ে না দেখে ওই অঞ্চল শত্রুসেনা মুক্ত ঘোষণা করায় বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘাঁটি পাক সেনার দখলে থেকে যাওয়ার পরেই সামরিক বিষয়ে প্রশাসনের অজ্ঞতা প্রকট হয়। সেই কারণেই বিষয়টি খতিয়ে দেখতে ওই কমিটি তৈরির প্রস্তাব দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা।

পূর্বতন কোনও কেন্দ্রীয় সরকার এই বিষয়ে উদ্যোগ না নিলেও গত ১৫ অগস্ট নিরাপত্তাবাহিনীর তিন বিভাগের মধ্যে সমন্বয় গড়ে তুলতে সিডিএস পদ সৃষ্টির ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বন্ধ করুন