বাড়ি > ঘরে বাইরে > সিডিএস-এর অবসর নেওয়ার বয়স ৬৫ বছর, ঘোষণা কেন্দ্রের
ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

সিডিএস-এর অবসর নেওয়ার বয়স ৬৫ বছর, ঘোষণা কেন্দ্রের

  • চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) পদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বছরে নির্দিষ্ট করল কেন্দ্র। এ ক্ষেত্রে ভারতের তিন সেনা বিভাগীয় প্রধানের তুলনায় এই পদের মেয়াদ তিন বছর বাড়ানো হল।

সদ্য তৈরি করা চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) পদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বছরে নির্দিষ্ট করল কেন্দ্র। এ ক্ষেত্রে ভারতের তিন সেনা বিভাগীয় প্রধানের তুলনায় এই পদের মেয়াদ তিন বছর বাড়ানো হল।

শনিবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক এই তথ্য জানিয়েছে। নবনির্মিত এই পদের জন্য বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াতের নাম শোনা যাচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর সেনাপ্রধান পদ থেকে তাঁর অবসর গ্রহণের কথা। এর পরেই দেশের প্রথম সিডিএস হিসেবে নিযুক্ত হতে পারেন রাওয়াত, এমনই মনে করছেন কূটনীতিক মহল।

প্রতিরক্ষা মন্ত্রকে সেনা বাহিবীর তিন বিভাগের শীর্ষে বসানো হচ্ছে সিডিএস-কে। তিনিই হবেন সেনার তিন বিভাগ সংক্রান্ত বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রীর প্রধান উপদেষ্টা।

২০১৯ সালের সংশোধিত সেনা আইন অনুযায়ী প্রকাশিত এ দিনের বিজ্ঞপ্তিতে সিডিএস-কে অবসরের বয়সের ভিত্তিতে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি), মুখ্য নির্বাচন আধিকারিক (সিইসি) এবং কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনারের (সিভিসি) সম-পর্যায়ভুক্ত করল।

গত ২৪ ডিসেম্বর সিডিএস পদে নিয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত করে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তিন সেনা বিভাগীয় প্রধানের সমান এই ফোর স্টার ক্যাটেগরির শীর্ষকর্তার বেতনক্রম ও অন্যান্য সুবিধা নির্দিষ্ট করা হয়েছে।

বন্ধ করুন