বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার ৪৮ ঘণ্টার মধ্যে মেটানো হবে কোভিডযোদ্ধা-স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম
ছবিটি প্রতীকী (‌ফাইল চিত্র)‌ (HT_PRINT)
ছবিটি প্রতীকী (‌ফাইল চিত্র)‌ (HT_PRINT)

এবার ৪৮ ঘণ্টার মধ্যে মেটানো হবে কোভিডযোদ্ধা-স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম

  • এবার থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই মেটানো হবে কোভিড যুদ্ধে নিযুক্ত স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম।

এবার থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই মেটানো হবে কোভিড যুদ্ধে নিযুক্ত স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম। এমনটাই জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। উল্লেখ্য, চলতি বছরের ২৪ এপ্রিলে স্বাস্থ্যকর্মীদের বীমার ক্ষেত্রে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের মেয়াদ বাড়ানো হয় আরও এক বছরের জন্য। এবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ঘোষণা করা হল, এই সংক্রান্ত সকল ক্লেইম এবার থেকে সার্টিফাই করবেন জেলার কালেক্টর। এর ফলে ৪৮ ঘণ্টার মধ্যেই নিষ্পত্তি হবে স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম। এদিন এই সংক্রান্ত ঘোষণা করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যগুলি অভিযোগ করে, স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম মেটাতে দেরি হচ্ছে। এরপরই কেন্দ্র এই সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, গতবছর যখন দেশে করোনা ঢুকতে শুরু করেছিল, সেইসময় দেশের করোনা যোদ্ধাদের জন্য জীবনবীমার কথা ঘোষণা করেছিল মোদী সরকার। বলা হয়েছিল, করোনা মোকাবিলার কাজে নিযুক্ত থাকাকালীন কোনও চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা যদি মারা যান, তাহলে তাঁর পরিবার ৫০ লক্ষ টাকা সুবিধা পাবেন এই প্রকল্পের আওতায়।

প্রথমে এই জীবনবীমার সুবিধা ২০২০ সালের ৩০ মার্চ থেকে শুরু করে তিন মাসের জন্য চালু করা হয়েছিল। পরে বিমার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৪ মার্চ পর্যন্ত করা হয়েছিল। পরে ২৪ এপ্রিল থেকে সেই বীমার মেয়াদ আরও একবছর বাড়ানো হয়। তবে বহু ক্ষেত্রে অভিযোগ ওঠে, স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম সময় মতো মেটানো হচ্ছে না। এরপরই কেন্দ্র এই সিদ্ধান্ত নেয় যার ফলে আশা করা হচ্ছে যে ৪৮ ঘণ্টার মধ্যেই স্বাস্থ্যকর্মীদের বীমার ক্লেইম মেটানো সম্ভব হবে।

বন্ধ করুন