বাংলা নিউজ > ঘরে বাইরে > 'দিতে হবে মাত্র ১২,৫০০ টাকা, তাহলেই মিলবে ৪.৬২ কোটি', সত্যি সুযোগ দিচ্ছে RBI?
এমনিতেই আজকাল অনলাইনে জালিয়াতি চক্র অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য় প্রদীপ গৌর/লাইভ মিন্ট)
এমনিতেই আজকাল অনলাইনে জালিয়াতি চক্র অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য় প্রদীপ গৌর/লাইভ মিন্ট)

'দিতে হবে মাত্র ১২,৫০০ টাকা, তাহলেই মিলবে ৪.৬২ কোটি', সত্যি সুযোগ দিচ্ছে RBI?

  • ৩০ মিনিটেই সেই টাকা মিলবে বলে দাবি করা হয়েছে।

‘দিতে হবে মাত্র ১২,৫০০ টাকা। তাহলেই পেয়ে যাবেন ৪.৬২ কোটি টাকা।’ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নামে এরকম কোনও মেসেজ পেয়েছেন আপনি? যদি পেয়ে থাকেন, তাহলে সাবধান হন। কারণ পুরোটাই জালিয়াতির চক্রের কাজ। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে এরকম স্কিম চালু করা হয়নি।

কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের (@PIBFactCheck) তরফে জানানো হয়েছে, আরবিআইয়ের এরকম কোনও স্কিম নেই। সাধারণ মানুষের টাকা হাতিয়ে নিতে কোনও জালিয়াতি চক্র সেই ফাঁদ পেতেছে। যে জালিয়াতি চক্রের তরফে দাবি করা হয়েছে, ১২,৫০০ টাকা দেওয়ার ৩০ মিনিটের মধ্যে একজন ‘অনলাইন ব্যাঙ্ক ম্যানেজার’ ৪.৬২ কোটি টাকা পাঠিয়ে দেবে। তারা আরবিআইয়ের হয়ে কাজ করে দাবি করা হয়েছে। এমনকী ভুয়ো ওয়েবসাইটে তো ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের ছবিও দেওয়া হয়েছে বলে জানিয়েছে পিআইবি। সঙ্গে বলা হয়েছে, ‘আরবিআইয়ের নামে এরকম ভুয়ো চিঠি বা স্কিমের ফাঁদে পড়বেন না।'

এমনিতেই আজকাল অনলাইনে জালিয়াতি চক্র অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে। টাকার লোভ দেখিয়ে অসংখ্য মানুষের সর্বস্ব হাতিয়ে নেওয়া হচ্ছে। দিনকয়েক আগে পিআইবির তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলে সেরকম একটি জালিয়াতি চক্রের বিষয়ে সাবধান করা হয়। সেই ভুয়ো মেসেজে দাবি করা হয়, একটি লিঙ্কে ক্লিক করলেই কেন্দ্রীয় যোজনার আওতায় ২.৬৭ লাখ টাকা মিলবে। 

বিশেষ দ্রষ্টব্য : সাইবার জালিয়াতি বা অনলাইন জালিায়াতির বিষয়ে অভিযোগ জানানোর জন্য 155260 নম্বরে ফোন করুন বা cybercrime.gov.in-এ যান।

বন্ধ করুন