বাড়ি > ঘরে বাইরে > কর ছাড়ে ‘না’, হ্যান্ড স্যানিটাইজারের উপরে ১৮% জিএসটি চাপল
হ্যান্ড স্যানিটাইজারের উপরে ১৮% জিএসটি চাপাল কেন্দ্রীয় সরকার।
হ্যান্ড স্যানিটাইজারের উপরে ১৮% জিএসটি চাপাল কেন্দ্রীয় সরকার।

কর ছাড়ে ‘না’, হ্যান্ড স্যানিটাইজারের উপরে ১৮% জিএসটি চাপল

  • যে কোনও পণ্যকে শুধুমাত্র অত্যাবশ্যক নির্দিষ্ট করা হলেই তা জিএস তালিকা থেকে বাদ দেওয়া যায় না।

অত্যাবশ্যক পণ্য বলে কর ছাড় নয়। হ্যান্ড স্যানিটাইজারের উপরে ১৮% জিএসটি চাপাল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি গোয়ার জিএসটি অথরিটি অফ অ্যাডভান্স রুলিং-এর (AAR) বেঞ্চ এই সিদ্ধান্ত জানিয়েছে।

এর আগে গোয়ায় AAR-এর কাছে হ্যান্ড স্যানিটাইজারের শ্রেণি বিন্যাস ও তার উপরে ধার্য জিএসটি-র হার সম্পর্কে জানতে চেয়ে আবেদন জানায় এসজে স্প্রিংফিল্ডস সংস্থা। একই সঙ্গে অত্যাবশকীয় পণ্য হিসেবে স্যানিটাইজারের ক্ষেত্রে কর ছাড় পাওয়া যাবে কি না, তা জানতে চাওয়া হয়।

আবেদনকারী সংস্থার যুক্তি ছিল, হ্যান্ড স্যানিটাইজার যে হেতু মেডিকামেন্ট শ্রেণিভুক্ত, তাই তার উপরে ১২% জিএসটি ধার্য করা হোক। কিন্তু AAR বেঞ্চ সাফ জানিয়ে দিয়েছে, ‘আবেদনকারীর তৈরি হ্যান্ড স্যানিটাইজার অ্যালকোহল নির্ভর হ্যান্ড স্যানিটাইজার গোষ্ঠীতে পড়ে এবং হার্মোনাইজড সিস্টেম অফ নমেনক্ল্যাচার-এর ৩৮০৮ বিভাগের আওতায় পড়ে। সেই কারণে তার উপরে ১৮% জিএসটি ধার্য হবে।’

সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়, ‘যে কোনও পণ্যকে শুধুমাত্র অত্যাবশ্যক নির্দিষ্ট করা হলেই তা জিএস তালিকা থেকে বাদ দেওয়া যায় না।’

প্রসঙ্গত, সম্প্রতি অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার উৎপাদকদের মধ্যে জিএসটি ফাঁকি দেওয়ার প্রবণতা দেখে অনুসন্ধানে নেমেছে কর দফতর। দেখা গিয়েছে, ‘মেডিকামেন্ট’ পর্যায়ভুক্ত করে স্যানিটাইজারের উপরে শুধুমাত্র ১২% জিএসটি চাপানো হচ্ছে।

বন্ধ করুন