বাংলা নিউজ > ঘরে বাইরে > এক মাসের জন্য ২৫ হাজার টাকার বেশি তুলতে পারবেন না লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের গ্রাহকরা
লক্ষ্মী বিলাস ব্যাঙ্ক
লক্ষ্মী বিলাস ব্যাঙ্ক

এক মাসের জন্য ২৫ হাজার টাকার বেশি তুলতে পারবেন না লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের গ্রাহকরা

  • ব্যাঙ্কের আর্থিক হালের কথা খেয়াল রেখেই রিজার্ভ ব্যাঙ্কের সুপারিশ অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক।

ইয়েস ব্যাঙ্কের পর এবার মোরেটোরিয়াম জারি করা হল লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের ওপর। এক মাসের জন্য গ্রাহকরা ২৫ হাজার টাকার বেশি অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন না, বলে জানিয়েছে কেন্দ্র। ১৭ নভেম্বর সন্ধ্যা ছয়টা থেকে ১৬ ডিসেম্বর অবধি বলবৎ থাকবে এই ঘোষণা। একাধিক অ্যাকাউন্ট থাকলেও ১৫ হাজারের বেশি তোলা যাবে না। ব্যাঙ্কের আর্থিক হালের কথা খেয়াল রেখেই রিজার্ভ ব্যাঙ্কের সুপারিশ অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। 

কানাড়া ব্যাঙ্কের প্রাক্তন নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান টিএন মনোহরনকে অ্যাডমিনিস্ট্রেটরের কাজ দেওয়া হয়েছে। এছাড়াও ডিবিএস ব্যাঙ্কের মধ্যে তামিলনাড়ুর লক্ষ্মী বিলাস ব্যাঙ্ককে মিশিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে আরবিআই। এই প্রস্তাব অনুযায়ী, ডিবিআইএল ২৫০০ কোটি টাকা লিক্যুইডিটি দেবে মার্জ হওয়া ব্যাঙ্ককে পুনর্জ্জীবিত করার জন্য। এই সংক্রান্ত কোনও আপত্তি বা সাজেশন থাকলে ২০ নভেম্বরের মধ্যে আরবিআইকে জানাতে হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আরবিআই। 

গত তিন বছর ধরেই বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছিল লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের। কিভাবে ঘুরে দাঁড়াতে পারে ব্যাঙ্ক, সেই সংক্রান্ত কোনও সুনির্দিষ্ট রণনীতি নিতে পারেননি ব্যাঙ্কের কর্তারা। দ্বিতীয় ত্রৈমাসিকে ক্ষতির পরিমাণ বৃদ্ধি হয়েছিল ৩৯৭ কোটি। ২৫ সেপ্টেম্বর ব্যাঙ্কের সাত ডিরেক্টরকে বিতাড়ন করে শেয়ারহোল্ডাররা। কিন্তু তারপরেও অস্থিরতা কাটেনি। 

ক্রমশই কমছিল ব্যাঙ্কের মূলধন, আগামী দিনে আরও ক্ষতি হতে পারে এমনটাই মনে করছিলেন বিশেষজ্ঞরা। সেই পরিস্থিতিতে গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক। 

ব্যাঙ্ক থেকে ক্রমশই টাকা তুলে নিচ্ছিলেন গ্রাহকরা। ২০১৯ সেপ্টেম্বরে ব্যাঙ্কটিকে আরবিআই প্রম্পট কারেকটিভ অ্যাকশন ফ্রেমওয়ার্কের অন্তর্ভুক্ত করে। কিন্তু তারপরেও কোনও পরিস্থিতির উন্নতি নেই। ফলে বাধ্য হয়ে এবার মোরেটোরিয়ামের রাস্তা নিল সরকার।  বিয়ে বা ওরকম কোনও অনুষ্ঠান, উচ্চ শিক্ষা ও চিকিৎসার জন্য প্রয়োজনে ২৫ হাজার টাকা ব্যাঙ্কের অনুমতিক্রমে তোলা যাবে বলে জানিয়েছে অর্থমন্ত্রক। 

 

 

বন্ধ করুন