বাংলা নিউজ > ঘরে বাইরে > মাওবাদীদের সঙ্গে কথা বলতে রাজি ছত্তিশগড় সরকার, তবে একটা শর্তে…

মাওবাদীদের সঙ্গে কথা বলতে রাজি ছত্তিশগড় সরকার, তবে একটা শর্তে…

ছত্তিশগড়ে মাওবাদীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি ছত্তিশগড় সরকার (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

২০১৯ সালে সরকার গড়ার পরে হিন্দুস্তান টাইমসের সঙ্গে সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, মাওবাদী কার্যকলাপ আর্থ-রাজনৈতিক সমস্যা। সিকিউরিটি ফোর্স দিয়ে এটা মেটানো যাবে না।

রীতেশ মিশ্র

সংবিধানের প্রতি যদি মাওবাদীরা তাদের আস্থা রাখেন তবে রাজ্য সরকার তাঁদের সঙ্গে কথা বলতে রাজি। শুক্রবার একথা জানিয়ে দিলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। রাজ্যে মাওবাদীদের কার্যকলাপ কমেছে বলেও সন্তোষও প্রকাশ করেন তিনি। সংবাদমাধ্যমের সামনে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সেই প্রথম দিন থেকে আমি বলে আসছি, আমরা সরকার তৈরি করেছি। যদি মাওবাদীরা ভারতের সংবিধানের প্রতি আস্থা প্রকাশ করেন তবে যে কোনও মঞ্চে তাঁদের সঙ্গে কথা বলতে সরকার রাজি।

এদিকে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের তালিকা অনুসারে এতদিন পর্যন্ত বস্তার ডিভিশন ছিল মাওবাদীদের অত্যন্ত প্রভাবযুক্ত এলাকা। তবে বর্তমানে সেই এলাকাটিতে মাওবাদীদের প্রভাব আগের তুলনায় কিছুটা কমেছে বলে উল্লেখ করা হয়েছে। এব্যাপারে বাঘেল জানিয়েছেন, এটা ঠিকই যে রাজ্যে মাওবাদী কার্যকলাপ ক্রমাগত কমছে। আগে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে শুধু মাওবাদীদের কার্যকলাপের খবরই প্রাধান্য পেত।নানা ধরণের জনকল্যাণমূলক কাজকর্ম ও মানুষের বিশ্বাস অর্জনের মাধ্যমে মাওবাদীদের কার্যকলাপ অনেকটাই কমেছে।

এদিকে সরকারি পরিসংখ্যান বলছে ২০১৭ সালে মাওবাদী সংক্রান্ত ঘটনা ছিল ৪৭৯টি। ২০২১ সালে তা কমে দাঁড়ায় ২২৬টি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আমরা বস্তারে শান্তি ও স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে চাই। এদিকে ২০১৯ সালে সরকার গড়ার পরে হিন্দুস্তান টাইমসের সঙ্গে সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, মাওবাদী কার্যকলাপ আর্থ-রাজনৈতিক সমস্যা। সিকিউরিটি ফোর্স দিয়ে এটা মেটানো যাবে না।

 

ঘরে বাইরে খবর

Latest News

টেনশনের দিন শেষ, চাকরি-ব্যবসায় ভালো সময় আসছে! রাহুর কৃপায় লাকি ৩ রাশি রেমালের চোখ রাঙানিকে বুড়ো আঙুল, প্রেমিকের সঙ্গে সমুদ্রস্নান অহনার মমতার মিটিংয়ে লোকজন নেই, চেয়ার ফাঁকা, অবাক করা Video পোস্ট করল বিজেপি শাহজাহাঁ দুঃসাহস যাতে আর না বাড়ে সেজন্য রেখা পাত্রকে জেতানো খুব দরকারি: মোদী ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুগলিতে স্ট্রং রুমের সামনে লকেটকে ঘিরে চরম উত্তেজনা হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত বৃষ্টিতে হাপুস ভিজে, সিক্ত শাড়িতে রোম্যান্টিক অপরাজিতা রেমালে উপড়েছে ৩০০-র বেশি গাছ, ক্ষতিপূরণে ১৫০০ বৃক্ষরোপণের পরিকল্পনা KMC-র ‘রমজানে দেন, দুর্গাপুজোয় ছুটি দেন না মমতা’, জনসভায় ভুয়ো দাবি অমিত শাহের

Latest IPL News

ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.