বাড়ি > ঘরে বাইরে > ঘরে ফেরা পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ প্রকল্প আনতে চলেছে কেন্দ্র

লকডাউনের জেরে সবচেয়ে বিপাকে পড়েছে পরিযায়ী শ্রমিকরা। তাদের সুবিধার জন্য বিশেষ প্রকল্প রূপায়ণ করার কথা ভাবছে কেন্দ্র, জানতে পেরেছে হিন্দুস্তান টাইমস। এই সম্বন্ধে পাকা খবর আছে, এমন আধিকারিকরা বলছেন যে জুন মাসেই চালু হতে পারে প্রকল্প, চলতে পারে কম করে চার মাসের জন্য। যারা লকডাউনের জন্য বাড়ি ফিরেছেন তাদের জন্য কিছু কাজের ব্যবস্থা বা নগদ টাকা দেওয়ার ব্যবস্থা করছে কেন্দ্র। 

তবে এর জন্য কেন্দ্রের কোনও অতিরিক্ত টাকা খরচ হবে না। বর্তমানে মনরেগা সহ বিভিন্ন যে স্কিম আছে, সেগুলিতেই কিছু বদল করা হবে পরিযায়ী শ্রমিকদের স্বার্থে। সরকার যে ২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা করেছে, সেটিতে ছোটো ব্যবসা, কৃষিক্ষেত্র ও গ্রামীন অর্থনীতির জন্য বেশ কিছু সিদ্ধান্ত আছে। সেগুলিকও পরিযায়ীদের সুবিধার্থে ব্যবহার করতে উদ্যোগী কেন্দ্র। প্রায় ৯১ লক্ষ পরিযায়ী শ্রমিক ইতিমধ্যেই বাড়ি ফিরে গিয়েছে। 

কোন কোন জেলায় ২৫ হাজারের বেশি পরিযায়ী ফিরেছে, সেটি এখন হিসাব করে দেখা হচ্ছে। তেমন জেলায় আগেভাগে শুরু করা হবে এই নয়া প্রকল্প। তবে এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নরেন্দ্র মোদী।এক আধিকারিক বলেন যে লাখ লাখ লোক বাড়ি ফিরেছে, সবাই মনরেগায় মাটি কাটতে চাইবেন না। অনেকে বিভিন্ন কাজে পারদর্শী, তাই তাদের জন্য হরেক রকমের প্রকল্প নিয়ে আসার কথা হচ্ছে এমএসএমই, কৃষি ও গ্রামীন শিল্পের মাধ্যমে। জুনেই এই নয়া প্রকল্প চালু হতে পারে। 

আরেক আধিকারিক বলেছেন যে কেন্দ্রীয় সরকারি প্রকল্প ও কেন্দ্রীয় সরকারের সাহায্যপ্রাপ্ত প্রকল্পে ক্ষমতা আছে চাহিদা অনুযায়ী বদল করার। সরাসরি কেন্দ্র টাকা দেয় বলে সমস্যা কম। আগে থেকেই টাকা ধরা আছে প্রতিটি প্রকল্পে, লোকজনকে কাজে বসিয়ে দিলেই হবে। 

বন্ধ করুন