বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকা উৎপাদকদের আইনি নিরাপত্তা দেওয়া উচিত সরকারের, দাবি সেরাম কর্তার
সেরাম ইনস্টিটিউট সিইও-র মতে, সরকারের উচিত নতুন আইন এনে ভ্যাক্সিন নির্মাতাদের মনোবল বৃদ্ধি করা।
সেরাম ইনস্টিটিউট সিইও-র মতে, সরকারের উচিত নতুন আইন এনে ভ্যাক্সিন নির্মাতাদের মনোবল বৃদ্ধি করা।

টিকা উৎপাদকদের আইনি নিরাপত্তা দেওয়া উচিত সরকারের, দাবি সেরাম কর্তার

  • টিকাকরণের জেরে কোনও বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হলে ভ্যাক্সিন নির্মাতাদের আইনি সুরক্ষা দেওয়া উচিত সরকারের।

অতিমারী রোধে টিকাকরণের জেরে কোনও বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হলে ভ্যাক্সিন নির্মাতাদের আইনি সুরক্ষা দেওয়া উচিত সরকারের। শনিবার এই মন্তব্য করেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা। 

ভ্যাক্সিন নির্মাণের চ্যালেঞ্জ সংক্রান্ত এক ভার্চুয়াল আলোচনাসভায় পুনাওয়ালা নিজের মন্তব্য ব্যাখ্যা করে বলেন, এমন পরিস্থিতি জনমানসে টিকা নেওয়ার ব্যাপারে আতঙ্ক সৃষ্টি করতে পারে এবং টিকা প্রস্তুতকারী সংস্থাকে দেউলিয়া বানাতে পারে। তিনি জানিয়েছেন, কেন্দ্রের কাছে এই প্রস্তাব রাখবে তাঁর সংস্থা।

সেরাম কর্তার মতে, সরকারের উচিত নতুন আইন এনে ভ্যাক্সিন নির্মাতাদের মনোবল বৃদ্ধি করা। এর ফলে আইনের জটিলতায় না জড়িয়ে টিকা উৎপাদনে মনোঃসংযোগ করতে পারবে নির্মাতারা। 

এ দিন পুনাওয়ালা আরও বলেন, ‘সরকার চাইলে এই বিষয়ে ব্যবস্থা নিতে পারে। আমেরিকায় যেমন নতুন আইন করা হয়েছে যে, অতিমারীর সময় ভ্যাক্সিন উৎপাদকদের বিরুদ্ধে কোনও বিরূপ প্রতিক্রিয়া বা অন্য কোনও দাবিতে মামলা করা যাবে না। কারণ আইনি লড়াই নিয়ে ব্যস্ত হয়ে পড়লে এবং নিয়মিত সংবাদমাধ্যমকে বিবৃতিদিতে হলে আতঙ্ক বেড়ে যায় বা উৎপাদকদের লক্ষ্য থেকে বিচ্যুতি ঘটায়।’

 

বন্ধ করুন