বাংলা নিউজ > ঘরে বাইরে > কুলভূষণের জন্য পাকিস্তানের কাছে ‘কুইন্স কাউন্সেল’ নিয়োগের আবেদন দিল্লির
জাধভের মৃত্যুদণ্ড পর্যালোচনা মামলায় ভারতীয় আইনজীবী বা ‘কুইন্স কাউন্সেল’ নিয়োগের জন্য পাকিস্তানের কাছে আবেদন জানাল দিল্লি।
জাধভের মৃত্যুদণ্ড পর্যালোচনা মামলায় ভারতীয় আইনজীবী বা ‘কুইন্স কাউন্সেল’ নিয়োগের জন্য পাকিস্তানের কাছে আবেদন জানাল দিল্লি।

কুলভূষণের জন্য পাকিস্তানের কাছে ‘কুইন্স কাউন্সেল’ নিয়োগের আবেদন দিল্লির

  • বিদেশ মন্ত্রকের অভিযোগ, কুলভূষণ জাধভ মামলায় আন্তর্জাতিক আদালতের (আইসিজে) দেওয়া রায় বাস্তবায়িত করেনি পাকিস্তান।

প্রাক্তন ভারতীয় নৌ-সেনা অফিসার কুলভূষণ জাধভের মৃত্যুদণ্ড পর্যালোচনা মামলায় ভারতীয় আইনজীবী তথা ‘কুইন্স কাউন্সেল’ নিয়োগের জন্য পাকিস্তানের কাছে আবেদন জানাল দিল্লি। 

উল্লেখ্য, ব্রিটিশ লর্ড চ্যান্সেলরের অনুমোদন সাপেক্ষে ব্রিটেনের রানির জন্য নিয়োজিত বিশেষ আইনজীবীকে ‘কুইন্স কাউন্সেল’ বলা হয়।  

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব অভিযোগ করেন, কুলভূষণ জাধভ মামলায় আন্তর্জাতিক আদালতের (আইসিজে) দেওয়া রায় বাস্তবায়িত করেনি পাকিস্তান। 

সংবাদসংস্থা পিটিআই প্রকাশিত বিবৃতিতে মুখপাত্র বলেন, ‘ওঁরা এখনও পর্যন্ত মূল বিষয়গুলি নিয়ে কিছু করেননি, যার মধ্যে রয়েছে মামলা সংক্রান্ত সমস্ত নথি প্রকাশকরা, কুলভূষণ জাধভকে শর্তবিহীন ও অবাধ কনস্যুলার অ্যাক্সেস দেওয়া এবং বাধাহীন ও সুবিচার পেতে একজন ভারতীয় আইনজীবী বা কুইন্স কাউন্সেল নিয়োগের ব্যবস্থা করা।’

সম্প্রতি পাক পার্লামেন্ট অর্ডিন্যান্সের মেয়াদ চার মাস বৃদ্ধি করেছে যাতে আইসিজে-র নির্দেশ অনুসারে কুলভূষণ তাঁর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে পাকিস্তানের হাই কোর্টে আবেদন জানাতে পারেন।

 

বন্ধ করুন