বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের পরবর্তী বায়ুসেনা প্রধান হতে চলেছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী
এয়ার মার্শাল ভিআর চৌধুরী (ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)
এয়ার মার্শাল ভিআর চৌধুরী (ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)

ভারতের পরবর্তী বায়ুসেনা প্রধান হতে চলেছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী

  • বর্তমানে ভাইস চিফ অফ এয়ার স্টাফ পদে রয়েছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী।

ভারতের পরবর্তী বায়ুসেনা প্রধান হতে চলেছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী। বায়ুসেনা প্রধান হিসেবে ভিআর চৌধুরীর নিয়োগ নিয়ে এদিন একটি বিবৃতি প্রকাশ করে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। বর্তমানে ভাইস চিফ অফ এয়ার স্টাফ পদে রয়েছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী। আগামী ৩০ সেপ্টেম্বর বর্তমান চিফ অফ এয়ার স্টাফ পদ থেকে অবসর নিতে চলেছেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া।

সিনিয়রিটির নীতিতেই বায়ুসেনা প্রধান হিসেবে ভিআর চৌধুরীকে বেছে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। যেদিন এয়ার স্টাফ পদ থেকে এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া অবসর নেবেন, সেদিন বায়ুসেনাতে সবথেকে সিনিয়র অফিসার হবেন ভিআর চৌধুরী।

এয়ার মার্শাল ভিআর চৌধুরী নিজে একজন অভিজ্ঞ পাইলট। তিনি মিগ -২১, মিগ -২৯ এবং সুখোই-৩০-র মতো বিভিন্ন যুদ্ধবিমান উড়িয়েছেন ৩৮০০ ঘণ্টারও বেশি সময় ধরে। তিনি তাঁর সামরিক ক্যারিয়ারে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিমানঘাঁটির অধিনায়কত্ব করেছেন, এর মধ্যে কাশ্মীরের একটি বিমানঘাঁটিও রয়েছে। ১৯৯৯ সালের পাকিস্তানের সঙ্গে কার্গিল যুদ্ধের সময় তিনি বেশ কয়েকটি প্রতিরক্ষা মিশনও উড়েছিলেন।

১৯৮২ সালের ডিসেম্বরে ভিআর চৌধারী বায়ুসেনায় যোগদান করেন। বায়ুসেনার ভাইস চিফ হিসেবে দায়িত্ব নেওয়ার আগে, তিনি ওয়েস্টার্ন এয়ার কমান্ডকে এমন সময়ে কমান্ড দিয়েছিলেন যখন আইএএফ আম্বালায় নতুন রাফায়েল যুদ্ধবিমান অন্তর্ভুক্ত করছিল। চিনের সাথে সীমান্ত সংঘর্ষে সময়ে রাফালের অন্তর্ভুক্তি সবথেকে বেশি অগ্রাধিকার পেয়েছিল।

তিনি এর আগে দিল্লির এয়ার হেডকোয়ার্টারে আইএএফ ডেপুটি চিফের নিয়োগ পেয়েছিলেন। তিনি ভাইস চিফ হিসেবে রাফাল কর্মসূচির সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন। তিনি ফ্রান্সে যুদ্ধবিমান প্রকল্পের অগ্রগতি পর্যবেক্ষণকারী দ্বিপাক্ষিক উচ্চ-স্তরের গোষ্ঠীর প্রধানও ছিলেন।

বন্ধ করুন