বাড়ি > ঘরে বাইরে > বিদেশিদের ভিসায় বিশেষ ক্ষেত্রে ছাড় দিল কেন্দ্র
প্রয়োজনীয় ক্ষেত্রে বিদেশী নাগরিকদের ভিসা ও ভারত সফর সংক্রান্ত নিষেধাজ্ঞায় ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার।
প্রয়োজনীয় ক্ষেত্রে বিদেশী নাগরিকদের ভিসা ও ভারত সফর সংক্রান্ত নিষেধাজ্ঞায় ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বিদেশিদের ভিসায় বিশেষ ক্ষেত্রে ছাড় দিল কেন্দ্র

  • এর মধ্যে পড়ছেন বিজনেস ভিসার অধিকারী (ক্রীড়াক্ষেত্রে বি-৩ ভিসা ছাড়া) বিদেশি ব্যবসায়ী, যাঁরা নন-শিডিউলড বাণিজ্যিক অথবা চার্টার্ড বিমানে ভারতে পৌঁছবেন।

স্বাস্থ্য-সহ নির্দিষ্ট কিছু প্রয়োজনীয় ক্ষেত্রে বিদেশী নাগরিকদের ভিসা ও ভারত সফর সংক্রান্ত নিষেধাজ্ঞায় ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে পড়ছেন বিজনেস ভিসার অধিকারী (ক্রীড়াক্ষেত্রে বি-৩ ভিসা ছাড়া) বিদেশি ব্যবসায়ী, যাঁরা নন-শিডিউলড বাণিজ্যিক অথবা চার্টার্ড বিমানে ভারতে পৌঁছবেন।

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, এই তালিকায় রয়েছেন ভারতীয় স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত কাজে সফরকারী পেশাদার স্বাস্থ্যকর্মী, স্বাস্থ্য গবেষক, ইঞ্জিনিয়র এবং প্রযুক্তিবিদ। এ দেশে তাঁদের কর্মক্ষেত্র হিসেবে চিহ্নিত হয়েছে স্বাস্থ্য পরিষেবায় যুক্ত গবেষণাগার ও কারখানাও। 

করোনা সংক্রমণ রোধের উদ্দেশে গত ২৫ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা হলে আন্তর্জাতিক বিমান চলাচলের উপরে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার। তারই জেরে ভিসা নীতিতেও কড়াকড়ি জারি হয়। 

এ দিন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারতের বিভিন্ন চিকিৎসাকেন্দ্র, স্বাস্থ্যপণ্য উৎপাদক সংস্থার কারখানা এবং গবেষণাগারে প্রচুর পরিমাণে বিদেশি যন্ত্রপাতি রয়েছে। সেগুলির নিয়মিত রক্ষণাবেক্ষণ ও মেরামতির জন্য বিদেশ থেকে প্রযুক্তিবিদ নিয়ে আসা জরুরি। লকডাউনের জেরে আন্তর্জাতিক উড়ান বন্ধ হওয়ায় তাঁদের ভারতে পৌঁছনোর পথ বন্ধ হয়েছে। কিন্তু তাতে আখেরে সমস্যায় পড়েছে ভারতীয় স্বাস্থ্য পরিষেবায় নিযুক্ত বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান। 

এই অচলাবস্থা দূর করতেই আন্তর্জাতিক ভিসা নীতি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। তবে বলা হয়েছে, ভারতে সফর কতরতে হলে সংশ্লিষ্ট বিদেশি নাগরিককে তাঁর দেশের ভারতীয় হাইকমিশন ও পোস্ট থেকে নতুন বিজনেস ভিসা বা এমপ্লয়মেন্ট ভিসার জন্য আবেদন জানাতে হবে। 

যে সমস্ত বিদেশি নাগরিকের ভারতীয় হাইকমিশন বা দূতাবাস থেকে অনুমোদিত বৈধ দীর্ঘকালীন মাল্টিপল এন্ট্রি বিজনেস ভিসা রয়েছে (ক্রীড়াক্ষেত্রে বি-৩ ভিসা ছাড়া) তাঁদের ভিসার পুনর্নবীকরণ করতে হবে। এই গোত্রের বিদেশি নাগরিকদের তাঁদের পুরনো বৈদ্যুতিন ভিসার মাধ্যমে সফর অনুমোদন করা হবে না বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। 

 

বন্ধ করুন